Offbeat

বুদ্ধির খেলা : সংকেত দেখে বলতে হবে ছবিতে থাকা ছেলেটির নাম কি, ৯৯% মানুষ হয়েছেন ব্যর্থ

এই সোশ্যাল মিডিয়ার (Social Media) দৌলতে আমরা অনেক ছবির ধাঁধার চ্যালেঞ্জ দেখতে পাই। বিশেষ করে ফেসবুক (Facebook) ও টুইটারে (Twitter) আমরা এসব ধরণের ধাঁধা দেখে থাকি। আর এইসব ধাঁধার ছবি গুলোকে দেখার সময় অনেক মন দিয়ে দেখতে হয়। কেননা এতে বেশি করে মনোযোগের প্রয়োজন হয়। ব্রেইন টিজারের (Brain Teaser) একটি জনপ্রিয় ধরন হল ছবির ধাঁধা। যা একটি রহস্য সমাধানের সাথে জড়িত। এই ধাঁধাগুলি বিভিন্ন আকারে আসতে পারে।

তবে, আজকের এই ব্রেন টিজারটির (Brain Teaser) মধ্যে একটি ছেলেকে দেখা যাচ্ছে। আর তার পাশেই রয়েছে একটি গাড়ির ছবি ও একটি সঠিক মার্ক করা চিহ্ন। আর এই দুটি দেখে আপনাদের বলতে হবে ছেলেটির নাম কি? তবে, এক্ষেত্রে কারও সাহায্য না নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি ইতিমধ্যেই বুঝতে পেরে থাকেন আপনি একজন বুদ্ধিমান ব্যক্তিত্বের অধিকারী।

দুটি চিহ্ন মিলিয়ে যারা এই বালকটির নাম বলতে পারবেন তারা যে সত্যিই জিনিয়াস তা নিঃসন্দেহেই বলা যায়। অনেকেই আছেন যারা অনেকক্ষন ছবিটির দিকে তাকিয়ে থাকার পরেও বালকটির নাম বলতে পারেনি। সেক্ষেত্রে চিন্তা করার কিছুই নেই। আমরা আপনাকে যথাযথ বিশ্লেষণের মাধ্যমে বুঝিয়ে দেব বিষয়টি। চলুন তবে দেখে নেওয়া যাক।

ছবিতে বালকটির পাশেই একটি গাড়ি আছে। যার ইংরেজি অর্থ Car (কার)। আর তার পাশেই রয়েছে সঠিক চিহ্ন। যার ইংরেজি অর্থ Tick (টিক)। আর এবার এই দুই সাংকেতিক চিহ্ন মিলিয়ে হয় কার+টিক=কার্তিক। সুতরাং ছেলেটির নাম হবে কার্তিক।

এই সমস্যার সমাধান যদি নিজেই করতে পারেন তবে আপনি আপনার পর্যবেক্ষণ ক্ষমতাকে উন্নত করতে পারবেন। অনেকেই আছেন যারা কিনা নেশার বসে পরে হোক বা অবসর সময় কাটাতে কিছু না কিছুর উপর নির্ভরশীল হন। আর সেই হিসেবেই মানুষ বেছে নেয় মজার কিছু খেলা। তবে, আজ আপনি যদি এই প্রশ্নের উত্তর দিতে পারেন তাহলে নির্দ্বিধায় বলা যায় আপনি তীক্ষ্ণ মস্তিষ্কের অধিকারী।