×
Offbeat

চোখের ধাঁধা: ছবির মধ্যে লুকিয়ে আছে ১ টি বল, রইলো ৮ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) বলতে ছবির ধাঁধা বোঝায়। এখানে একটি ছবির মধ্যে অন্য কিছু একটা লুকিয়ে থাকে। অল্প সময়ের মধ্যে এই লুকিয়ে থাকা জিনিসটাকে বের করাই হল চ্যালেঞ্জ। যেমন এই ছবিটিতে ৮ সেকেন্ডের মধ্যে সমুদ্রসৈকতের মধ্যে লুকোনো বল খুঁজে বের করতে হবে।

সাধারণত আমাদের চোখ ওপর ওপর কোন জিনিসকে দেখে। অনেক সময় আমরা চট করে কিছু খুঁটিয়ে দেখি না। যেমন এই সমুদ্রসৈকতে অনেক কিছুই রয়েছে। তার মধ্যে একটা ছোট বল খুঁজে বের করা খুব সহজ সত্যিই নয়। যাঁদের মাথা খুব বেশি বিজ্ঞানসম্মত ভাবে চিন্তা করে, বা কোন জিনিসকে একসঙ্গে না দেখে টুকরো করে দেখতে অভ্যস্ত, তাঁরা কিন্তু সহজেই বলটিকে খুঁজে পাবেন।

ADVERTISEMENT

এই কার্টুনের স্টাইলে আঁকা সমুদ্রসৈকতের ছবির মধ্যে অনেক লোকজন আছে, তারা বিভিন্ন বড়ো ছাতার তলায় বসে সমুদ্রের দৃশ্য উপভোগ করতে ব্যস্ত। এই ছাতাগুলি খুবই সুন্দর এবং রঙিন। এক নজর তাকালে এইগুলিকেই বল বলে মনে হয়। কিন্তু আসল বলটি এগুলোর চেয়ে অনেক ছোট।

খুব ভাল করে দেখলে দেখা যাবে ছবির বাঁদিকের এক শুয়ে থাকা মহিলার কাছে রয়েছে বলটি। তার ঠিক সামনেই এক ভুঁড়িওয়ালা বয়স্ক লোক বসে আছেন বালির ওপর। ৯৯% মানুষই ৮ সেকেন্ড সময়ের মধ্যে এটা খুঁজে বের করতে পারেন না। আপনি কি পারলেন? আপনার সুবিধার জন্য আমরা বলটা মার্ক করে দিলাম। অনেকেই এটা খুঁজে না পেলেও এই সুন্দর ছবির আনাচে-কানাচে বল খুঁজে মজা পেয়েছেন।