×
Offbeat

চোখের ধাঁধা: এই জিরাফগুলির মাঝে লুকিয়ে আছে একটি চিতা, রইলো ৭ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

অপটিক্যাল ইলিউশান (Optical Illusion) খুবই মজাদার একটা খেলা। খেলার ছলে এটা দিয়ে অনেক কিছুই আন্দাজ করা সম্ভব। আপনি কতটা খুঁটিয়ে কোনো জিনিসকে লক্ষ্য করেন, আপনার মন কতটা বিশ্লেষণধর্মী, সবই এই খেলার মাধ্যমে বোঝা যায়। এই ধরনের খেলা শুনতে খুবই সহজ মনে হয়। একটা কোন ছবির মধ্যে থেকে লুকিয়ে থাকা অন্য কিছু খুঁজে বের করতে হয় এই খেলায়। এর জন্য খুব অল্প সময় দেওয়া হয়। যেমন এই ছবিটিতে মাত্র ৭ সেকেন্ডের মধ্যে আপনাকে জিরাফের দলের মধ্যে থেকে একটা চিতাকে খুঁজে বের করতে হবে।

সাধারণত এই লুকিয়ে থাকা জিনিসগুলো এমন হয় যা খুঁজে বের করার জন্য বিশেষ ভাবে দেখতে হয়। হঠাৎ করে চোখে পড়ে না সেগুলো। সাধারণ মানুষ এইজন্যই এগুলো খুঁজে বের করতে ব্যর্থ হন। উচ্চ আইকিউ থাকলে এগুলো সহজেই খুঁজে বের করা যায়।

ADVERTISEMENT

এই ছবিটিতে অনেকগুলো জিরাফকে ( Giraffes) বনের মধ্যে ছুটে যেতে দেখা যাচ্ছে। এদের মধ্যে কোথাও একটা চিতা বা লেপার্ড ( Leopard) লুকিয়ে আছে। ৭ সেকেন্ডের মধ্যে আপনাকে সেটা খুঁজে বের করতে হবে। ৯৯% মানুষ এটা করতে ব্যর্থ হন। আপনি কি পারলেন?

আপনার সুবিধার জন্য আমরা চিতাটিকে মার্ক করে দিলাম। মাঝের দলের জিরাফের পায়ের কাছে খুঁজলেই আপনি চিতাটিকে পেয়ে যাবেন। এই ধরনের খেলা বেশি করে খেললে মনের একাগ্রতা ও বিশ্লেষণের ক্ষমতা বাড়ে। বাড়ির বাচ্চাদের যদি অল্প বয়স থেকে এগুলো অভ্যাস করানো যায় তাহলে তাদের পরীক্ষার রেজাল্ট ভালো হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।