News

Makar Sankranti: ভারতের কোন রাজ্যে কী নামে পালন করা হয় ‘মকর সংক্রান্তি’? জানুন এই দিনটি সম্পর্কে নানা কথা

আজকের দিনটিকে ‘মকর সংক্রান্তি’ বলা হয়। রবি গ্রহ ধনু রাশি ত্যাগ করে মকর রাশিতে প্রবেশ করে। সে কারনেই এই দিনটিকে মকর সংক্রান্তি বলা হয়। আমাদের দেশে অর্থাৎ ভারতবর্ষে বিভিন্ন রাজ্যে বিভিন্ন নামে পালন করা হয় এই উৎসবকে। তাহলে চলুন দেখে নেওয়া যাক, এই মকর সংক্রান্তির দিনটি কোন রাজ্যে কি নামে পালন করা হয় –

১] দেশের সবথেকে ধার্মিক রাজ্য উত্তরপ্রদেশে আজকের দিনে যে উৎসব পালন করা হয়, তার নাম হলো ‘উত্তরায়ণ’। এটিকে ‘ঘুঘুটি’ বা মকর সংক্রান্তিও বলা হয়ে থাকে।

২] আমাদের পাশের রাজ্য ওড়িশায় এই দিনটি ‘মকর চাউলা’ নামে পরিচিত। মকর সংক্রান্তি বলেও জানে এখানের মানুষরা।

৩] তেলেঙ্গানায় দিনটি পালন করা হয় ‘সংক্রান্তি’, ‘মকর সংক্রান্তি’ বা ‘উত্তরায়ণ’ হিসাবে। উল্লেখ্য, মধ্যপ্রদেশেও এই নামেই পালন করা হয়। তবে, ‘মকর সংক্রমণ’ও বলেন অনেকে এই দিনটিকে।

৪] আবার অন্ধ্রপ্রদেশ-এ এই দিনটি পালন করা হয় ‘পেড্ডা পাণ্ডুগা’ নামে।

৫] অন্যদিকে আমাদেরই আর এক প্রতিবেশী রাজ্য বিহার। সেখানে এই দিনটিকে ‘তিল সংক্রান্তি’ হিসাবে পালন করা হয়।

৬] দক্ষিণের রাজ্য কেরলে আজকের দিনটি ‘মকরভিলাক্কু’ বা ‘মকর জ্যোতি’ নামে বিখ্যাত। আবার তার পাশের রাজ্য কর্নাটকে ‘সুগ্গি হাব্বা’ নামে পালন করা হয় আজকের দিনটি।

৭] আবার তামিলনাড়ুতে দিনটিকে বলা হয় ‘পোঙ্গল’। প্রতিবেশী দেশ শ্রীলঙ্কাতেও ‘পোঙ্গল’ বলেই ডাকা হয়।

৮] মহারাষ্ট্র ও গোয়াতে আজকের দিনটি পালন করা হয় ‘হলদি কুমকুম’ নামে। তবে অনেকেই মাঘী সংক্রান্তিও বলে থাকেন।

৯] গুজরাটে আজ ঘুড়ির উৎসব। তবে ‘উত্তরায়ণ’ নামেই ডাকা হয় দিনটিকে।

১০] পাঞ্জাবে দিনটিকে ‘মাঘি’ নামে পালন করা হয়। এই দিন লোরি উৎসবও পালন করা হয় পাঞ্জাবে। অন্যদিকে হিমাচল প্রদেশে আজকের দিনটিকে বলা হয় ‘মাঘি সাজি’।

১১] অসমে এই দিনটির নাম ‘মাঘ বিহু’ কিংবা ‘ভোগালি বিহু’। আবার ত্রিপুরা রাজ্যে একে বলা হয় ‘হাংরাই’।

১২] আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গে আজকের দিনটি ‘পৌষ পার্বন’ নামে পালিত হয়। বাড়িতে বাড়িতে পিঠে-পুলি তৈরী করা হয়। আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশেও আজকের দিনটি ‘পৌষ পার্বন’ নামে পালিত হয়।

১৩] শুধু এই দেশ হয়, সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মতো দেশগুলিও আজকের দিনটি পালন করেন। সেখানে আজকের দিনটি ‘উজাভার থিরুনাল আর থাই পোঙ্গাল’ বলে ডাকা হয়।

সুতরাং, বোঝাই যাচ্ছে দিনটি এক হলেও রাজ্য ও দেশে বিভিন্ন নামে ডাকা হয়। তবে আজকের দিনটি সূর্য দেবতাকে সন্তুষ্ট করার দিন। বিভিন্ন মানুষ তাদের নিয়ম-নীতি মেনে আজকের দিনটি পালন করেন। তবে মনে রাখতে হবে দিনটি কিন্তু এক, শুধু বিভিন্ন স্থানে অবস্থান গত ভাবে দিনটিকে আলাদা আলাদা নামে ডাকা হয়ে থাকে।

 

Related Articles

Back to top button