NationalNews

শুধু পাকিস্তান নয়, আরেক দেশেও ‘Surgical Strike’-এর নায়ক Bipin Rawat, তাঁর অবদান আজীবন মনে রাখবে দেশবাসী

গতকাল দেশের অনেক বড় একটি ক্ষতি হয়েছে। মারা গিয়েছেন দেশের প্রথম CDS বিপিন রাওয়াত (Bipin Rawat)। দেশরক্ষায় তাঁর অবদান অনস্বীকার্য। ২০১৬ সালে ১৮ সেপ্টেম্বর জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে নাশকতায় শহিদ হয়েছিলেন ভারতীয় সেনার ১৯ জন জওয়ান। আর তারপর তার পাল্টা প্রতিশোধ নিতে একটি গুরুত্বপূর্ন অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। সেখানে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছিলেন প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রওয়াত।

বিপিন রাওয়াত

এছাড়া শুধু ২০১৬ নয়, ২০১৫-র এক সার্জিক্যাল স্ট্রাইকেও সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন বিপিন রাওয়াত (Bipin Rawat)। সব মিলিয়ে বলা চলে জঙ্গি দমনে সিদ্ধহস্ত ছিলেন রাওয়াত। ২০১৬-এর ওই সার্জিক্যাল স্ট্রাইকে পাক বাহিনীকে সায়েস্তা করতে পাল্টা অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। তাঁরা অভিযান চালিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার লঞ্চপ্যাড গুঁড়িয়ে দেন।

বিপিন রাওয়াত

অবশেষে সন্ত্রাসদমন সেরে দেশে ফেরেন তাঁরা। ১৮ সেপ্টেম্বর শহিদ ১৯ জন জওয়ানের মৃত্যুর বদলা নিতে এই সার্জিক্যাল স্ট্রাইক করা হয়। দেশের কয়েকজন প্রধান মাথা যেমন তৎকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং CDS বিপিন রাওয়াত ছাড়া এই বিষয়ে কেউ কিছু জানতেন না।

বিপিন রাওয়াত

এমনকি উত্তর-পূর্ব ভারতীয় সন্ত্রাস দমনে বিশেষ ভূমিকা নিয়েছিলেন বিপিন রাওয়াত। এমনকি তাঁর কর্মজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ মিশন ছিল মায়ানমারের NSCN-K জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে। সেখানে প্রায় ৭০ জন কম্যান্ডর অংশগ্রহণ করেছিলেন। মাত্র ৪০ মিনিটের অভিযানে নাগা জঙ্গি গোষ্ঠীর ৩৮ জন সন্ত্রাসীকে খতম করতে সমর্থ হয়েছিল ভারতীয় সেনা (Indian Army)। জীবনের একাধিক অভিযানে সফল হয়েও অবশেষে নিজেকেই শেষ হয়ে যেতে হল বিপিন রাওয়াতকে।

 

Related Articles

Back to top button