×
News

অল্প সময়ের বিনিয়োগে পাবেন দ্বিগুণ টাকা, জেনে নিন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম

বিনিয়োগ করার কথা চিন্তা করলে সবাই প্রথমে সরকারের উপরেই ভরসা রাখেন। কারণ এই সময়ে বিভিন্ন চিট ফান্ড কিংবা প্রতারক ধরা পরেছে। সেই কারণে ব্যাংক, LIC কিংবা পোস্ট অফিসের দিকেই বেশি ঝুঁকেছে সকলে। তাই আজ আপনাদের জন্য পোস্ট অফিসের একটি বেস্ট স্কিম নিয়ে হাজির হয়েছি। নিচে সম্পূর্ণ বিস্তারিত আপনাদের জানানো হলো।

ADVERTISEMENT

পোস্ট অফিসের এই সঞ্চয়পত্র স্কিমটির নাম হল কিষান বিকাশ পত্র (Kisan Vikas Patra)। ১৮ বছর বয়স হলেই যে কেউ কিষান বিকাশ পত্র অ্যাকাউন্ট খুলতে পারেন। ১০ বছর উত্তীর্ণ হয়ে গেলে অভিভাবকেরা নাবালকের নামে কিষান বিকাশ পত্র অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে ১৮ বছর বয়সের ঊর্ধ্বে তিনজন ব্যক্তি একসঙ্গে যৌথ অ্যাকাউন্ট (Joint Account) খুলতে পারেন এই স্কিমের মধ্যে।

বয়সের কোনো উর্দ্ধসীমা নেই তাই এই স্কিমে যে কোনো বয়সের ব্যক্তিরা টাকা জমাতে পারেন। সর্বনিম্ন ১ হাজার টাকা বিনিয়োগ করে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। দেশের যে কোনো ব্যক্তি এই স্কিমে টাকা জমাতে যোগ্য। টাকা দ্বিগুণ করার জন্য আপনাকে ১২৪ মাসের সময় দেওয়া থাকবে। অর্থাৎ ১০ বছর ৪ মাস পরেই আপনার জমানো টাকা হয়ে যাবে দ্বিগুন।

কিষান বিকাশ পত্রে ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয়। যদি একবারে ৫০০০০ টাকার বেশি বিনিয়োগ করতে চান তাহলে আপনার প্যান কার্ড এর ডিটেলস জমা দিতে হবে। আয়করের কিন্তু ছাড় পাবেন না এই স্কিমের জন্য। নির্দিষ্ট সার্টিফিকেট পাবেন আবার সেটা জমা রেখে লোন ও পেয়ে যাবেন। তাই অতি অবশ্যই এই সব সুবিধা গুলি পেতে কিষান বিকাশ পত্র বিনিয়োগ করুন।