×
News

Primary TET: এই ডিগ্রি থাকলেও আবেদন করতে পারবেন প্রাথমিক শিক্ষক নিয়োগে, জেনে নিন বিস্তারিত

২০২২ সালে টেট পরীক্ষা হচ্ছে তা বিজ্ঞপ্তি আগেই সামনে এসেছিলো। তবে বেশ কিছু নতুন নিয়ম কিন্তু আপনাদের জন্য বদল করা হয়েছে। আবারো কার্যত তেমনই কিছু নিয়ম বদল করা হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে। পর্ষদের নতুন নিয়ম অনুযায়ী, বিপিএড (B.P.ED.) পাশ করা প্রার্থীরাও এবার এই টেট পরীক্ষায় বসতে পারবে।

ADVERTISEMENT

হ্যাঁ প্রথমে শুধু ডি. এল.এড পাস প্রার্থীরাই পরীক্ষায় বসতে পারতো। তবে এবার যারা সদ্য নাম রেজিস্ট্রেশন করিয়েছে তারাও বসতে পারবে এই পরীক্ষায়। তবে এবার দ্বিতীয়বারের জন্য চাকরি প্রার্থীদের জন্য বড়ো বদল করা হলো। এবার কিন্তু ২০ হাজারের থেকেও বেশি শূন্য পদের জন্য নেওয়া হবে এই পরীক্ষা। পর্ষদ এবার বিপিএড (B.P.ED.) প্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার ব্যবস্থা করেছে।

TET উত্তীর্ণ এবং NCTE দ্বারা স্বীকৃত কোনো প্রতিষ্ঠান থেকে যদি কোনো চাকরি প্রার্থী ২ বছরের বেশি সময় ধরে থাকা সার্টিফিকেট/ডিপ্লোমা/ব্যাচেলর ইন ফিজিক্যাল এডুকেশন থাকে তাহলে সে যোগ্য। আবার ১ বছরের সময়কাল থাকা শারীরিক শিক্ষায় স্নাতক অবশ্যই ২০১৪ অথবা তার আগে উত্তীর্ণ হয়েছে এমন প্রার্থী যোগ্য হবে। যার ফিজিক্যাল এডুকেশন বিষয়ে ডিপ্লোমা অথবা গ্র্যাজুয়েশন রয়েছে তারাও একইভাবে এই পরীক্ষায় আবেদন করতে সক্ষম হবেন।

২৮ তারিখে এই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ পেতেই শুরু হয়ে গেছে চর্চা। এবছরের ‘টেট’ পরীক্ষা হবে ১১ই ডিসেম্বর ২০২২ সালে। বিশাল এই শূন্যপদ পূরণ করার তোড়জোড় ইতিমধ্যেই শুরু করে দিয়েছে রাজ্য সরকার। ফর্মফিলাপ চলছে তাই অতি অবশ্যই নিজের নাম সঠিক সময়ের মধ্যে নতিভুক্ত করে নিন।