×
News

দীপাবলিতে চীনা পণ্য বয়কট করল ভারতীয় ব্যবসায়ীরা, বড় ক্ষতির মুখে চীন

ইতিমধ্যেই শেষ হয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজো। সামনে কালীপুজো ও  দীপাবলী। আর এই দীপাবলী উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন চীনা দ্রব্য ভারতীয় বাজারে রপ্তানি হয়ে থাকে। যে কারনে এই সময় চিন বিরাট অঙ্কের টাকা মুনাফা অর্জন করে।

কিন্তু এবার সেই সমস্ত চিনা দ্রব্য এবারে কালি পুজো ও  দীপাবলীতে ভারতীয় বাজারে নিষিদ্ধ করল ব্যবসায়ী সংস্থাগুলি। এর ফলে মনে করা হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির মুখোমুখি হবে চীন যা তাদের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। প্রসঙ্গত, কদিন আগেই ভারত সরকার ২৩৪ চাইনিজ অ্যাপ  নিষিদ্ধ করেছে, যার ফলে চীন আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছিলে।

ADVERTISEMENT

আর এবার কালি পূজা আগে আবারও ধাক্কা খেলো চিন। ইতিমধ্যে, কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রদীপ খান্ডেলওয়াল জানিয়েছেন, ছোট ছোট শিল্প সংস্থা বা বেকার যুবকদের এই সব পণ্য উৎপাদনের জন্য সহায়তা করা হচ্ছে। শুধু তাই নয়, এই সমস্ত কাজের জন্য বেশ কয়েকটি জায়গায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

 অনেকে মনে করছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্ম নির্ভর ভারত গড়ার লক্ষ্যে আগামী দিনে ভারতকে স্বদেশী দ্রব্য অবিলম্বে গ্রহণ করতে হবে। তবেই ধীরে ধীরে আমাদের মহান দেশ ভারত হয়ে উঠবে  আত্মনির্ভর একটি দেশ।

ADVERTISEMENT

Related Articles