×
News

রাজ্যবাসীর জন্য সুখবর, আগামী সপ্তাহ থেকে ঘুরবে লোকাল ট্রেনের চাকা

অবশেষে ঘুরতে চলেছে লোকাল ট্রেনের চাকা। আগামী বুধবার থেকে চালু হতে চলেছে কলকাতা ও শহরতলির লোকাল ট্রেন। আজ রেল ও রাজ্যের বৈঠকে এমনি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রতিদিন কলকাতা ও হাওড়া থেকে ১৮১ জোড়া ট্রেন চলবে। শিয়ালদা থেকে চলবে ১১৪ জোড়া ট্রেন। আর হাওড়া থেকে চলবে ৫০ জোড়া লোকাল ট্রেন। আর বাকি ট্রেন চলবে খড়গপুর শাখায়।

বৃহস্পতিবার নবান্নে কলকাতা ও শহরতলীর লোকাল ট্রেন চালু নিয়ে আলোচনা ছিল। আর এদিনই ঠিক হয় আগামী বুধবার থেকে লোকাল ট্রেন পরিষেবা শুরু হবে। তবে আগে যত ট্রেন চলত এখন তার ৫০ শতাংশ বা তার বেশি ট্রেন চলবে বিভিন্ন শাখায়। এছাড়া আপাতত পুরনো টাইমটেবিলেই কিছু পরিমার্জন করে ট্রেন চালানো হবে। যদিও ট্রেন চললেও ছোট স্টেশনগুলিতে দাঁড়াবে না ট্রেন। বড় স্টেশনগুলিতে ট্রেন দাঁড়াবে।

ADVERTISEMENT

যদিও ট্রেন চালু হলেও কঠোরভাবে মানতে হবে করোনা বিধি। আর এই করোনা বিধি মানার ক্ষেত্রে রাজ্য ও রেল যৌথভাবে কাজ করবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেই স্টেশনগুলোতে রেল নিরাপত্তা দিতে পারবে না, সেখানে পুলিশ নিরাপত্তা দেবে। এখন কম ট্রেন চললেও ধীরে ধীরে সংখ্যা বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

আর প্রত্যেক যাত্রীকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আর ছোট স্টেশনগুলিতে ট্রেন থামবে না। স্টেশন যত কম রাখা যায় সেদিকে লক্ষ্য রাখবে রেল। মার্চ মাসের শেষ থেকে করোনা মহামারীর জেরে বন্ধ রয়েছে লোকাল ট্রেন পরিসেবা।

ADVERTISEMENT

Related Articles