×
News

ATM থেকে বেরিয়েছে ছেঁড়া নোট! তাহলে কি করবেন এখন? জেনে নিন

আমরা সবাই ATM থেকে টাকা তুলতে অভ্যস্ত। এইভাবে টাকা তোলার অনেক সুবিধা রয়েছে। টাকা তোলার সময় ATM থেকে কখনও কখনও ছেঁড়া নোট বেরিয়ে আসে। এই নোট ব্যবহার করা সম্ভব নয় সেক্ষেত্রে কী করতে হবে জানেন? আসুন দেখা যাক ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কী করতে হবে।

ADVERTISEMENT

এটিএম থেকে বিকৃত নোট বের হওয়া এবং সেগুলো বদলের ব্যাপারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এটিএম-এ নোট লোড করার আগে নোটগুলি মেশিনের সাহায্যে খুব ভালোভাবে পরীক্ষা করে নেওয়ার কথা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়েছে যে, এটিএম থেকে জেনেশুনে খারাপ নোট বিতরণ করা যাবে না। ভুল করে যদি ছেঁড়া অথবা নোংরা নোট এটিএম থেকে বেরোয় তাহলে সেই নোট ব্যাঙ্কের শাখায় গিয়ে বদলানো যাবে।

আপনি ছেঁড়া নোটগুলি সরাসরি ব্যাঙ্কে গিয়ে বদল করতে পারবেন। যে ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা হয়েছে সেই ব্যাঙ্কের শাখাতে গিয়েই ছেঁড়া নোটগুলি বদল করতে হবে। এর জন্য এটিএম থেকে টাকা তোলার তারিখ, সময় এবং কোন এটিএম থেকে টাকা তোলা হয়েছে সেসব তথ্য ব্যাঙ্ককে জানাতে হবে। টাকা বদল করার সময় এটিএম থেকে টাকা তোলার স্লিপ জমা দিতে হবে। এটিএমের স্লিপ না থাকলে টাকা কাটার যে মেসেজ মোবাইলে এসেছে সেটাও ব্যাংককে দেখানো যেতে পারে।

এটিএম থেকে বেরোনো নোংরা অথবা ছেঁড়া নোট বদলে দিতে কোনো ব্যাঙ্ক অস্বীকার করতে পারে না। এসবিআই গ্রাহকরা ছেঁড়া অথবা বিকৃত নোট সংক্রান্ত অভিযোগও করতে পারবেন। এই বিষয়ে যেকোনো অভিযোগ এসবিআই গ্রাহকরা crcf.sbi.co.in/ccf/-এ গিয়ে জানাতে পারবেন।