NewsOffbeat

ইচ্ছাশক্তির জয়! বাড়িতে ঘি ও আচার বানিয়ে অনলাইনে বিক্রি করে মাসে ৫০ হাজার টাকা আয় করেন অন্ধ মহিলা

প্রতিবন্ধকতা কোনো দুর্বলতা নয়। অদম্য জেদ ও ইচ্ছাশক্তি থাকলে যে সমস্ত প্রতিবন্ধকতা জয় করা যায় তা প্রমাণ করলেন কেরালার এই প্রতিবন্ধী মহিলা। কেরালার বাসিন্দা গীতা সালীশ (Geetha Saleesh), যিনি চোখে দেখতে পান না। কিন্তু নিজের কিছু করার ইচ্ছাই বাড়িতেই হোমমেড ফুড প্রোডাক্ট-এর ব্যবসা খুলেছেন। ১৩ বছরের বয়সে retinitis pigmentosa রোগে আক্রান্ত হন গীতা। এরপর ১৫ বছর বয়সেই নিজের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। তবে জীবন যুদ্ধে কখনোই হার মানেননি তিনি। ব্রেইল-এর মাধ্যমে পড়াশুনা করে গ্র্যাজুয়েশন পাশ করেন গীতা। তবে, করোনা অতিমারি এবং লকডাউনের ফলে ২০২০ সাল থেকে গীতার জীবনের এক অন্য গল্প শুরু হয়। যেন হঠাৎ করেই প্লট চেঞ্জ।

 

২০২০ সালে করোনার সময় লকডাউনের সময় বাড়ি থেকে ‘Geeta’s Home To Home’ ব্যবসা শুরু করেন। অনলাইনে হোমমেড ঘি, আচার ও সুপার ফুড সাপ্লিমেন্ট তৈরী করে বিক্রি করা শুরু করেন। যে ব্যবসা থেকে এখন গীতা প্রতিমাসে ৫০,০০০ টাকা বা তার বেশি লাভ পান। শুধু তাই নয় সারা দেশে ছড়িয়ে পড়েছে তার এই ব্যবসা। একটি বিজনেস ওয়েবসাইটও খুলেছেন তিনি। তার স্বামী সালীশ কুমার (Saleesh Kumar) যিনি পেশায় একজন মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ। গীতার সন্তান ও তার স্বামী এই ব্যবসা শুরু করতে তাকে খুব সাপোর্ট করেছেন।

গীতা জানিয়েছেন – ‘আমি সম্পূর্ণভাবে নিজের কিছু নতুন শুরু করতে চেয়েছিলাম। আমার স্বামী ও সন্তানরাও আমাকে খুব সাপোর্ট করেছে এই কাজে। আমি ও আমার স্বামী Thrissur-এর কাছে একটি ছোট অর্গানিক রেস্টুরেন্ট চালাতাম। আমরা প্রাকৃতিক জিনিস দিয়ে খাবার ও বিভিন্ন ড্রিঙ্কস বানাতাম। তবে জায়গাটা ভাড়া নেওয়া ছিল যা ছেড়ে দিতে হয়। ফলে আমাদের ব্যবসা হঠাৎ বন্ধ হয়ে যায়। পরে পরিবার ও বাচ্চাদের সামলানোর জন্য অনেকটা সময় ব্রেক নিই। তবে করোনা কালে আবার আমার নিজের ব্যবসা করতে ইচ্ছা হয়। সেখান থেকেই শুরু হয় এই ‘Geeta’s Home to Home’।

 

তার অনেক গুলি প্রোডাক্ট এখন বেশ বিখ্যাত। তবে তার মধ্যে ‘Curcu meal’ নামের একটি প্রোডাক্ট আছে যা সব থেকে নাম করেছে। এটি বাচ্চা জন্ম দেওয়ার পর মায়েরা খেলে দারুন কাজ দেয়। সেই কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এই Curcu meal। তিন বছর রিসার্চ করার পর এটি তৈরি করা হয়েছে। turmeric, dates, almond, coconut milk and jaggery পেস্ট করে এই ফুড সাপ্লিমেন্ট বানানো হয়। গরম দুধের সাথে মিশিয়ে খেলে দারুন উপকার দেয় এটি। Curcu meal-এর ৫০০ গ্রাম বোতল ৬০০ টাকায় পাওয়া যায়।

কাশ্মীর থেকে মানুষ অর্ডার করেও নিয়ে যান তার বিভিন্ন প্রোডাক্ট। Prathibha নামের একটি প্রাকৃতিক পাউডার তারা বানান, যার চাহিদা সব থেকে বেশি। গীতা এই প্রোডাক্ট প্রসঙ্গে বলেছেন, সম্পূর্ণ প্রাকৃতিকভাবে তৈরি হয় এটি। আমাদের এখন প্রচুর প্রোডাক্ট নেই। তবে যতটুকু আছে বেস্ট কোয়ালিটি ও সম্পূর্ণ অর্গানিক ভাবেই তৈরি। তবে, কিছু দিনের মধ্যেই আরও কিছু নতুন প্রোডাক্ট লঞ্চ হবে বলে জানিয়েছেন geeta’s Home To Home মালকিন গীতা সালীশ (Geeta Saleesh)।

 

Related Articles

Back to top button