Lifestyle

Hair Care: চুল পড়া, খুশকি সহ চুলের যাবতীয় সমস্যা দূর করতে ব্যাবহার করুন ক্যাস্টর অয়েল, রইল সম্পূর্ন ঘরোয়া টিপস

চুলের সমস্যা (Hair Problem) বললে প্রথমে একটা সমস্যা তো মনে আসবেই সেটা হলো চুল পরে যাওয়ার সমস্যা। হ্যাঁ, সব থেকে বেশি এই সমস্যা দেখা দেয়। তা ছাড়াও আছে খুশকির সমস্যা ও নতুন চুল না বাড়ার মতো কিছু সমস্যা। ক্যাস্টর অয়েল (Castor Oil) চুলে তিন রকম ভাবে প্রয়োগ করলে সব ধরণের সমস্যা দূর হয়ে যাবে।

ক্যাস্টর অয়েল, প্রতীকী ছবি

১] প্রথম পদ্ধতি বলা যায় একটি বাটিতে দু চামচ ক্যাস্টর অয়েল নিয়ে তার সাথে দু চামচ নারকেল তেল মিশিয়ে নিতে হবে। তারপর একটি টুথব্রাশের সাহায্যে ভালো করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে নিতে হবে। এটি লাগিয়ে সারারাত রেখে দিয়ে তারপর সকালে উঠে স্নান করলেই সব থেকে ভালো ফলাফল পাওয়া সম্ভব।

প্রতীকী ছবি

২] একটি হেয়ার সিরাম যা স্নানের পরে লাগতে হবে। দু চামচ ক্যাস্টর অয়েল নিয়ে নিতে হবে। তারপর কমলা লেবুর যে শরীরের ছাড়ানো ছালটি আছে তার থেকে আস্তে আস্তে রস বের করে নিতে হবে। দরকার হলে মিক্সিতে বেটে রস বের করে নেওয়া যাবে। তারপর অল্প গ্লিসারিন নিতে হবে। খুব ভালো করে মিশিয়ে নিয়ে একটা বোতলে ভরে তারপর রেখে দিতে হবে। অনেকদিন ধরেও বানহার করা যেতে পারে এটি।

প্রতীকী ছবি

৩] চুল লম্বা ও তারা তারি বড় হবার জন্য দুটো ডিম, তার সাথে দু চামচ ক্যাস্টর অয়েল, আর দু চামচ আপেল সিডার ভিনেগার দিতে হবে। ব্যাস ভালো করে মিক্স করে নিয়ে মাথার স্ক্যাল্পে লাগাতে হবে প্রায় স্নানের ৩০ মিনিট আগে। ডিমের মধ্যে যে বিশাল প্রোটিন থাকে সেই প্রোটিন চুলের মধ্যে গিয়ে চুলের গোড়া থেকে নতুন চুল ও দ্রুত বাড়তে সাহায্য করে।

 

Related Articles

Back to top button