×
Lifestyle

দুধ সাদা ফর্সা ত্বক পেতে আজই ব্যবহার করুন টমেটোর এই দুর্দান্ত ফেসপ্যাক, উপকার পাবেন হাতেনাতে

আপনার ত্বকের জন্য খুব ভালো একটি উপাদান হলো টমেটো। হ্যাঁ এই শীতকালে আপনি অনায়েসেই টমেটো ব্যবহার করতে পারেন নিজের ত্বক চর্চায়। বিভিন্নভাবে ফেসপ্যাক তৈরী করে ব্যবহার করবেন আপনার ত্বকে। গায়ের রং ফিরে পেতে আর ফর্সা হতে চাইলে অবশ্যই প্রতিদিন অর্ধেকটা করে টমেটো আপনার রূপচর্চার তালিকায় রাখতেই হবে।

ADVERTISEMENT

এবার আপনাদের জানাবো ত্বক চর্চায় কিভাবে ব্যবহার করবেন এই টমেটো-

১) টমেটোর রসের সঙ্গে শসার রস, লেবুর রস, আলুর রস মিশিয়ে একটি ভালো মিশ্রণ তৈরী করে নিন। এবার আপনার মুখে, গলায়, ঘাড়ে, পিঠে, হাতে, কনুইয়ে এবং হাঁটুর যেখানে যেখানে কালো দাগ রয়েছে সেখানে লাগিয়ে কিছু সময়ের জন্য শুকাতে ছেড়ে দিন। তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ত্বক হয়ে উঠবে ফর্সা ধবধবে।

২) একটা পাত্রে টমেটো বাটার সঙ্গে তিন টেবিল চামচ কফি পাউডার মিশিয়ে নিন। এরপর ভালো করে মুখে, গলায়, ঘাড়ে নিয়ে মেখে রেখে দিন আধ ঘন্টা। ধুয়ে ফেলার পরেই ফলাফল বুঝতে পারবেন।

৩) টমেটোর রসের মধ্যে খুব সামান্য পরিমাণে নারকেল তেল মিশিয়ে নিয়ে তৈরী করে ফেলুন দুর্দান্ত একটি টোনার। টোনার আমাদের ত্বকের উজ্জ্বলতা বজায় রাখে সারাদিন। তাই এই টোনার টি আপনি অবশ্যই মুখে ও হাতে খুব ভালো করে লাগিয়ে নিন।

৪) টমেটো রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে ময়েশ্চারাইজার হিসেবে লাগাতে পারেন। প্রতিদিন বাইরে বেরোলে মুখের ময়েশ্চারাইজার কিন্তু হ্রাস পেয়ে যায়। তাই অতি অবশ্যই প্রতিদিন এটিকে নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন।

৫) টমেটো রসের সঙ্গে চালের গুঁড়ো ও টক দই মিশিয়ে একটি দুর্দান্ত ক্রিম বানিয়ে নিতে পারেন। এটি ব্যবহার করার ফলে আপনার ত্বকের জেল্লা হবে কয়েক গুন বেশি।

তবে এই জিনিস গুলিতে অনেকের এলার্জি থাকে। সে ক্ষেত্রে ব্যবহার না করে বরং বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।