×
Lifestyle

আর নয় ডিমের খোসা, টিকটিকির উৎপাত থেকে রেহাই পেতে বাড়িতে রাখুন এই ৩টি জিনিস

ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সকলেই খুব পরিশ্রম করেন। কিন্তু তার মধ্যেও মাঝেমধ্যে অনামন্ত্রিত কিছু কিছু প্রানী ঘরে দখল করে থাকে। আর তাদের মধ্যে একটি হল টিকটিকি। প্রায় প্রতিটি বাড়িতেই ঘরের দেওয়ালে কমবেশি টিকটিকি দেখতে পাওয়া যায়। আর যা অনেকের ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। এমনকি এর থেকে নানান রোগও হয়। আর তাইতো অনেকেই ডিমের খোসা অথবা ময়ূরের পালক ঘরে রাখার কথা বলেন।

ADVERTISEMENT

কিন্তু সেটা সবসময় সম্ভব হয়না। কেননা ঘরে ডিমের খোসা দেখতে শোভনীয় লাগে না। আর ময়ূরের পালকেও ধর্মীয় নানান বিষয় রয়েছে। তাহলে সেক্ষেত্রে কি করণীয় তাই ভাবছেন নিশ্চই? চলুন আজকের এই প্রতিবেদনে জানাবো সে বিষয়েই।

১. কর্পূর

টিকটিকি তাড়ানোর একটি ঘরোয়া উপায় হল কর্পূর। কেননা, এই কর্পূরের গন্ধ টিকটিকি সহ্য করতে পারেনা। আর তাইতো ঘরে কর্পূর রাখলে টিকটিকি একেবারেই আসতে পারবে না।

২.রসুন

রসুনের তীব্র গন্ধ টিকটিকি একেবারেই সহ্য করতে পারেনা। আর তাইতো টিকটিকি দমন করার জন্য এটা খুব কাজের। কয়েকটি রসুনের কোয়া থেঁতো করে জলের সঙ্গে মিশিয়ে নিন। এরপর টিকটিকির যাতায়াতের রাস্তায় স্প্রে করে দিন। তাহলে দেখবেন নিমেষেই টিকটিকির উপদ্রব থেকে মুক্তি পাবেন।

৩.ন্যাপথলিন

জামাকাপড়কে পোকার হাত থেকে বাঁচানোর জন্য প্রায় সকলেই ন্যাপথলিন ব্যবহার করে থাকেন। কিন্তু অনেকেই জানেন না যে, এই ন্যাপথলিন টিকটিকি তাড়াতেও ভীষণ কাজের। তাই ঘরের কোণে ন্যাপথলিন রেখে দিলে টিকটিকি আর সেদিকে যাবেনা।