×
Lifestyle

মাত্র ৩টি উপকরণেই বাজিমাত! গাছ ভরে আসবে লঙ্কা, রইল বিস্তারিত

লঙ্কা ছাড়া আমাদের চলেই না। অনেকেই বাড়িতে লঙ্কা গাছ লাগাতে পছন্দ করেন। এইভাবে নিজের গাছের অর্গানিক লঙ্ক ব্যবহার করার তৃপ্তি আলাদা। কিন্তু অনেক সময় এই লঙ্কা গাছের পাতা কুঁকড়ে যায়। অনেক সময় লঙ্কা গাছে ফুল আসে না, বা খুব কম ফুল আসে। এইসব সমস্যার সমাধান করার জন্য কিছু ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

সব জাতের লঙ্কা গাছের ফলন সমান হয়না। এক্ষেত্রে লঙ্কার চারাটির উপর অনেক কিছু নির্ভর করে। সাধারণত লঙ্কা গাছের জন্য কিছু পরিচর্যা প্রয়োজন। প্রথম কথা হল জলনিকাশি ব্যবস্থা। গাছের গোড়ায় যেমন জল দাঁড়াতে দেওয়া যাবে না, তেমনি বেশি ভিজে রাখাও যাবে না। আবার গাছের গোড়া একেবারে শুকিয়ে গেলেও সমস্যা হতে পারে। সুতরাং জল খুব বুঝেসুঝে দিতে হবে।

পোকামাকড়, রোগ বা অন্যান্য সমস্যার জন্য একটা তরল সার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে পেঁয়াজ ও চা পাতা ব্যবহার করতে পারেন। কয়েক চামচ চা পাতা যদি কয়েক ঘন্টা বা ১ দিনের জন্য জলে ভিজিয়ে রাখা যায় তাহলে সেই জল সার হয়ে যায়। একই ভাবে পেঁয়াজের খোসা ফেলে না দিয়ে ১ দিন জলে ভিজিয়ে রাখুন, সেটা সার হয়ে যাবে।

১ কাপ চা পাতা ভেজানো জল, ১ কাপ পেঁয়াজের খোসা ভেজানো জল এবং ১-১/২ চামচ ইউরিয়া ভালো করে মিশিয়ে নিন। এই পুরো জিনিসটা ১ লিটার জলে মিশিয়ে নিন। এই সার মাসে ১ বার বিকেলের দিকে গাছে স্প্রে করে দিতে হবে। এছাড়া মিরাকিউরন নামে একটি ওষুধ ব্যবহার করতে পারেন।