×
Lifestyle

শীতকালে রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য চিন্তিত? মাত্র ১০ মিনিটেই হবে সমস্যার সমাধান, মেনে চলুন এই টিপস

দিনে ১০ মিনিট খরচ করলেই আপনার ত্বক হয়ে উঠবে জাস্ট ফাটাফাটি। কি বিশ্বাস করলেন না তাই তো? সারাদিন কাজ কিংবা পড়াশুনার জন্য নিজের ত্বকের খেয়াল রাখতেই পারেন না। কিন্তু এমন করলে যে আপনার ত্বক হয়ে যাবে খুবই শুস্ক ও রুক্ষ। বাড়িতে ত্বকের যত্ন(Skin Care at Home) নিলেই কেল্লাফতে। আর তার জন্য খুব বেশি সময় নষ্ট করারও প্রয়োজন নেই। দিনে মাত্র ১০ মিনিট ঠিকভাবে ত্বকের যত্ন নিলেই ত্বক হয়ে উঠবে সম্পূর্ণ সুন্দর ও উজ্জ্বল। নিচে ধাপে ধাপে দেখানো হলো পদ্ধতি –

ADVERTISEMENT

২ মিনিট ক্লিনজিং – সকালে ঘুম থেকে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে মুখ ক্লিনজারের সাহায্যে পরিষ্কার করুন। সারাদিনের ময়লা ও মেকআপ আপনি এই ক্লিনজিঙের সাহায্যে সহজেই তুলে ফেলতে পারবেন। বাজারে চলতি বিভিন্ন ক্লিনজার ব্যবহার করতে পারেন। যে কারণে আপনার ত্বক থাকবে সম্পূর্ণ ফ্রেশ।

২ মিনিট টোনিং – মুখ পরিষ্কার করে এবার ব্যবহার করুন টোনার। ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে এই টোনার। একটি তুলোর বলের মধ্যে টোনার নিয়ে নিন ও সম্পূর্ণ মুখে ভালো করে লাগিয়ে দিন। দেখবেন সারাদিন কেমন চনমনে থাকবেন আপনি।

২ মিনিট ফেস সিরাম – আপনার ত্বকে একটা ভিটামিন সি যুক্ত ফেস সিরাম লাগান। এই সিরাম আপনার ত্বকের আদ্রতা ধরে রাখে যে কারণে ফেস সিরাম লাগাতে সকলেই পছন্দ করেন। মুখের মধ্যে ফেস সিরাম লাগিয়ে হাতের তালুর সাহায্যে হালকা ম্যাসাজ করে নিন। সিরাম শুকিয়ে গেলে বুঝবেন আপনার ত্বকের মধ্যে ঢুকে গেছে।

১ মিনিট আই ক্রিম – আমাদের শরীরের থেকেও কিন্তু চোখ সবথেকে বেশি খাটনি করে। তাই দিনের শেষে বা শুরুতে একটা আই ক্রিম অবশ্যই লাগানো উচিত। তাই চোখের চারপাশে ভালো করে আই ক্রিম লাগিয়ে নিন। এতে চোখের আশপাশের ত্বক রিল্যাক্সড হয়, ডার্ক সার্কেল পরে না ও ঘুম ভালো হয়। এই চারটি ধাপের পরে আপনাকে নিতে হবে ২ মিনিট বিশ্রাম। অনেক স্কিন প্রোডাক্ট ব্যবহার করার পরে আপনার ত্বকের একটু বিশ্রামের দরকার আছে।

২ মিনিট ময়শ্চারাইজার – এবার সর্বশেষ ধাপ হলো ময়শ্চারাইজার। আপনার পছন্দের ময়শ্চারাইজার ক্রিম হাতের সাহায্যে মুখে ও ত্বকে সম্পূর্ণভালো ভাবে লাগিয়ে নিন। জেল বেসড বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার যদি ব্যবহার করেন তাহলে সবথেকে ভালো হয়।