×
Lifestyle

মাত্র একটি উপাদান ব্যবহার করলেই কেল্লাফতে! শীতকালে গাছ ভরে আসবে জবা ফুল

আমরা সবাই জবা ফুল পছন্দ করি। অনেকেই বাড়িতে বাগানে বা ছাদে জবা গাছ লাগাই। অনেক সময় এই গাছের সঠিক পরিচর্যা ও সার নিয়ে আমরা বুঝতে পারি না কী করব। আসুন দেখা যাক।

ADVERTISEMENT

জবা গাছ দুরকম হতে পারে। দেশি জবা ও ব্যাঙ্গালোর ভ্যারাইটি জবা। এই দুই গাছের পরিচর্যা দুরকম। দেশি জবার ক্ষেত্রে শীতে গাছ ঘুমন্ত অবস্থায় থাকে। এদের ছায়াতে রাখতে হবে এবং ফেব্রুয়ারিতে প্রুনিং করতে হবে।

ব্যাঙ্গালোর ভ্যারাইটি জবার ক্ষেত্রে শীতকাল জেগে থাকার সময়। এসময় তাদের দিনের মধ্যে অন্তত ৪-৫ ঘন্টা রোদ পাওয়া জরুরি। এইসময় এই গাছে কিছু সার দেওয়ার দরকার আছে।

পটাশ জবার জন্য খুবই ভালো। আপনি চাইলে রাসায়নিক পটাশ দিতে পারেন। সেক্ষেত্রে টবপ্রতি ১ চামচ করে সার ব্যবহার করতে হবে। অর্গানিক পটাশ সার পাওয়া যায় কলার খোসা থেকে। এটা আপনি গুঁড়ো দিলে টবপ্রতি ২ চামচ দেবেন। চাইলে আপনি লিকুইড সার হিসেবে কলার খোসা ভেজানো জল ব্যবহার করতে পারেন। গাছের নাইট্রোজেনের চাহিদা মেটাবার জন্য সর্ষের খোল ভেজানো জল দেওয়া যায়। তাছাড়া গোবরসার দেওয়া যেতে পারে। এই সারগুলি দিলে আপনি গাছে প্রচুর ফুল পেতে পারবেন।

এই শীতের শুরুতে আরেকটা সমস্যা দেখা দেয়। সেটা হল মিলিবাগ পোকার আক্রমণ। এই আক্রমণ থেকে গাছকে রক্ষা করার জন্য আপনাকে একতারা নামের একটি ওষুধ ব্যবহার করতে হবে। ১ লিটার জলে ১ গ্রাম একতারা মিশিয়ে যদি প্রতি সপ্তাহে একবার সকাল ও সন্ধেবেলা গাছে স্প্রে করা যায় তাহলে গাছে মিলিবাগ হবেনা।