×
Lifestyle

ফুলে ফুলে ভরে উঠবে গাঁদা গাছ, অবশ্যই প্রয়োগ করুন এই সার

ডিসেম্বর-জানুয়ারি মাসে গাঁদা গাছে ফুল আসার উপযুক্ত সময়। তবে এই সময় আবার গাঁদা ফুল আসতে দেরি হয় কিংবা কুঁড়ি আসলেও সঠিকভাবে সেই ফুল ফোটে না। চিন্তা নেই আজ আপনাদের গাঁদা ফুলে প্রয়োগ করবেন এমন দুটি বিশেষ খাবার সম্পর্কে বলবো। যা আপনি একবার প্রয়োগ করলেই মাত্র ৭ দিনে আপনার গাছ ভরে উঠবে ফুলে।

ফুলে ফুলে ভরে উঠবে গাঁদা গাছ, অবশ্যই প্রয়োগ করুন এই সার -

গাঁদা গাছ প্রতিটি ৬ ইঞ্চির টবে বসিয়ে দেবেন। বসানোর সময় মাটির মধ্যেই খাবার মিশিয়ে দেবেন। তবে এই খাবার আপনাকে পরে প্রয়োগ করতে হবে।

ফুলে ফুলে ভরে উঠবে গাঁদা গাছ, অবশ্যই প্রয়োগ করুন এই সার -

১) সর্ষের খোল – একটা বালতিতে বেশ কিছু পরিমানে সর্ষের খোল ভিজিয়ে এক রাত রেখে দিন। পরদিন সকালে উঠে সেই সর্ষের খোল ভেজানো জল আপনাকে প্রয়োগ করতে হবে। প্রতি ছয় ইঞ্চির টবের জন্য এক মগ এই খোল জল ঢেলে দেবেন ৭ দিন অন্তর। দেখবেন তাহলেও কত তাড়াতাড়ি ফুল আসবে গাঁদা গাছে।

ফুলে ফুলে ভরে উঠবে গাঁদা গাছ, অবশ্যই প্রয়োগ করুন এই সার -

২) ডাই অ্যামনিয়াম ফসফেট বা ডিএপি – গাছ বৃদ্ধি ও ফুলের জন্য আপনাকে ডিএপি সার প্রয়োগ করতে হবে। প্রতি ১৫ দিন কিংবা ৩০ দিন অন্তর ৬-৮ টি দানা গাছের মাটির চারপাশে ছড়িয়ে দেবেন। তবে বেশি দেবেন না গাছে তাহলে হিতে বিপরীত হতে পারে।

আর গাছ সুন্দর করার জন্য মূল কান্ড থেকে মাথা কেটে দেওয়া একান্ত প্রয়োজনীয়। কারণ তাহলেই আপনি দুর্দান্ত একটি গঠন পাবেন যা অফুরন্ত ফুল ও একটা সুন্দর দেখতে গাছকে তৈরী করতে পারবেন।