×
Lifestyle

উজ্জ্বল ও ফর্সা ত্বক পেতে আজই বাড়িতে বানিয়ে মেখে ফেলুন অ্যালোভেরার এই দুর্দান্ত ক্রিম

শীতকাল তো এসেই গেল। এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন হয়। বিশেষ করে রাতে শুতে যাওয়ার আগে নাইট ক্রিম লাগানো একান্তই জরুরী। নাইট ক্রিম লাগানোর ফলে ত্বক শুকিয়ে যায়না এবং উজ্জ্বল ও সুস্থ থাকে।

ADVERTISEMENT

অনেকেই বাজার থেকে দামী নাইট ক্রিম কিনে ব্যবহার করেন। কিন্তু অনেক সময় এই নাইট ক্রিম গুলিতে বিভিন্ন ধরনের কেমিক্যাল থাকে যা আপাতভাবে ত্বক সুন্দর করলেও আসলে ত্বকের পক্ষে একেবারেই ভাল নয়। এই ধরনের নাইট ক্রিম ব্যবহার করলে ত্বকের দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে। এর বদলে যদি বাড়িতেই একটা নাইট ক্রিম বানিয়ে নেওয়া যায় তবে সবচেয়ে ভাল হয়। এই কাজে অ্যালোভেরা খুবই একটি উপকারী জিনিস হিসেবে গন্য হতে পারে। দেখে নিন কিভাবে অ্যালোভেরা দিয়ে বাড়িতেই নাইট ক্রিম বানানো যায়।

আপনার কাছে যদি অ্যালোভেরার পাতা থাকে তাহলেই সেটা থেকে আপনি খুব সহজেই অ্যালোভেরা জেল বানিয়ে নিতে পারবেন। প্রথমে অ্যালোভেরার পাতাকে ধুয়ে টুকরো করে কেটে নিন। এরপর এগুলিকে অল্প জলে ডুবিয়ে রাখুন। কয়েকঘন্টা রেখে দিন। তাহলেই অ্যালোভেরা জেল বেরিয়ে আসবে।

৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার সঙ্গে ২ টেবিল চামচ গোলাপ জল মেশান। ১ টেবিল চামচ আমন্ড অয়েল ও ৭-৮ ড্রপ ল্যাভেন্ডার অয়েল যোগ করুন। এটা নাইট ক্রিম হিসেবে বেশ ভালো। পরিমাণ মত গোলাপ জল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। তার সঙ্গে আমন্ড অয়েল ও এসেনশিয়াল অয়েল যোগ করুন। এই মিশ্রণটিও ভালো নাইট ক্রিম হতে পারে। এই নাইটক্রিম একটি এয়ার টাইট কৌটোয় রেখে ফ্রিজে রেখে দিন।

★ এগুলি কোন ওষুধ নয়। ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন।