×
Lifestyle

লাউ চাষে সমস্যা? মাত্র এই দুটি সার ব্যবহার করলেই মিলবে ব্যাপক ফলন, জেনে নিন এক্ষুনি

আমরা অনেকেই বাড়িতে লাউ গাছ লাগাতে পছন্দ করি। লাউ গাছের নানারকম সমস্যা হতে পারে। উদাহরণ হিসেবে লাউগাছ যথেষ্ট সতেজ না হওয়া, গাছে ফুল না আসা, লাউ কচি অবস্থায় পচে যাওয়া, লাউয়ের আকার সুন্দর না হওয়া ইত্যাদি। এইসব সমস্যার সমাধান করতে আপনি চাইলে বাড়িতে তৈরি সার ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

প্রথম সারটি তৈরি করার জন্য আপনাকে নিতে হবে ১/২ লিটার জল। অন্যদিকে মাঝারি সাইজের ১ টা কলা কেটে ছোট টুকরো করে নিন। টুকরো করে কাটা কলা জলে যোগ করুন।

এছাড়া আপনার ৪ টে কলার খোসা লাগবে। খোসাগুলি কয়েকদিন রোদে শুকিয়ে নিতে হবে। কলার খোসায় ফসফেট ও ম্যাঙ্গানিজ থাকে যা গাছের জন্য খুবই জরুরি। খোসাগুলিও কেটে টুকরো করে জলে ফেলে দিন।

এইভাবে ওই জলভরা পাত্র ৫ দিন রেখে দিন। ৫ দিন পর ছেঁকে নিন। গাছের ১ মাস বয়সে গাছের গোড়ার চারপাশে এই লিকুইড সার স্প্রে করতে হবে।

আরও একটা সার লাউ গাছে দেওয়া দরকার। এটি বানানোর জন্য ২ মুঠো কম্পোস্ট, ২ চামচ চুন মিশিয়ে নিন। এর সঙ্গে ব্যবহার করা টি ব্যাগ ৪ টের মধ্যে যেটুকু চা পাতা থাকে সেটা যোগ করুন।

এই সারের সঙ্গে পরিমাণ মত মাটি মিশিয়ে নিন। গাছের ২ মাস বয়সে এই সার গাছের গোড়ায় মাটি খুঁড়ে ব্যবহার করতে হবে।

পোকার আক্রমণ থেকে বাঁচার জন্য মোভেন্টো ১৫০ নামে একটি কীটনাশক ব্যবহার করুন। ১ লিটার জলে ১ মিলি কীটনাশক মিশিয়ে নিন। ৭-১০ দিন পরপর স্প্রে করতে হবে।