×
Lifestyle

বাড়িতে ইঁদুরের অত্যাচারে নাজেহাল! মুক্তি পেতে ব্যবহার করুন এই ঘরোয়া উপাদান

ঘরের মধ্যে ইঁদুর ঢোকা মানে আপনার মাথায় চিন্তার ভাঁজ পড়বেই। কারণ কোন দরকারি কাগজ কিংবা জামাকাপড় কেটে দেয় ইঁদুর। ইঁদুরের এই যন্ত্রণা থেকে বাঁচতে কত কিনা করেন সবাই। ইঁদুর মারার ওষুধ রাখেন কিংবা নানান পদ্ধতি অবলম্বন করেন। তবে আজ আপনাদের ঘরোয়া পদ্ধতিতে তৈরী বিশেষ কিছু টোটকা দেখাবো যা অনায়েসেই তাড়িয়ে দিতে পারবে আপনাদের বাড়ির থেকে ইঁদুর কিংবা ইঁদুর গুচ্ছ। নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ADVERTISEMENT

১) পেঁয়াজের রস : রান্নায় যেমন ব্যবহার করা হয় পেঁয়াজ তেমন বিভিন্ন আলাদা আলাদা কাজেও পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। পেঁয়াজের গন্ধ ইঁদুর একফোঁটাও সহ্য করতে পারে না। তাই পেঁয়াজের রস জলের মধ্যে মিশিয়ে নিয়ে খুব ভালো করে ঘর মুছুন। এর ফলে কোনো ইঁদুর আপনার ঘরে কিংবে বাড়ির আশেপাশেও আসবে না।

২) গোলমরিচ : গোলমরিচ গুঁড়ো করে ঘরের প্রতিটি কোনায় ছড়িয়ে দিন। এর উগ্র গন্ধ ইঁদুর তাড়িয়ে দেবে। তবে কাপড়ের মধ্যে গোলমরিচের গুঁড়া কাপড়ে মুড়ে ঘরের চরিদিকে রাখুন। এর ফলে ইঁদুর, পিঁপড়া‚ তেলাপোকা, অন্যান্য পোকামাকড় তাড়াতেও দুর্দান্ত কাজ করবে।

৩) লবঙ্গ : ইঁদুর তাড়াতে চাইলে লবঙ্গ থেতো করে একটি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিন। ইঁদুর চলাচলের জায়গায় রেখে দিন দেখবেন সব দূরে চলে যাবে। তুলার বল লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের কোনায় কোনায় রেখে দিন। তাহলে দেখবেন অবশ্যই ইঁদুর আপনার বাড়ির ধারে কাছে আসবে না।