×
Lifestyle

শীতকালে ত্বক থাকবে উজ্জ্বল ও প্রাণবন্ত, অবশ্যই ব্যবহার করুন এই ৪টি জিনিস

উত্তরে হাওয়া জানান দিচ্ছে শীত আমাদের দোরগোড়ায় এসে গেছে। আর শীতকাল মানেই সবার ত্বকে টান ধরছে যার ফলে কার্যত অবস্থা খারাপ। বিয়ে বাড়ি আর অনুষ্ঠানের মাঝেই এমন বাজে ত্বক ও বিনা জেল্লায় কার্যত রূপের অনেকটা অংশ কমিয়ে দেয়। শুধুমাত্র ক্রিম নয় আপনার ত্বকের প্রতিদিন দরকার দুর্দান্ত কিছু উপকরণ। প্রতিদিন এই সব জিনিসগুলি ব্যবহার করলেই বুঝবেন কতটা নতুন হয়ে উঠেছে আপনার ত্বক। এই প্রতিবেদনে আপনাদের জানাবো তেমনই চারটি উপকরণের নাম যা ত্বকের জন্য খুবই ভালো।

ADVERTISEMENT

১) হায়ালুরোনিক অ্যাসিড (Hyaluronic acid) :
হায়ালুরোনিক অ্যাসিড আমাদের ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। সিরাম, ময়েশ্চারাইজার এই সবগুলি একসাথে কাজ করে যা আপনার ত্বককে সুন্দর ও স্বাস্থ্যবান রাখতে পারে। তবে প্রতিদিন রাতে আপনার ত্বকে হায়ালুরোনিক অ্যাসিড যুক্ত সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এর ফলে এই শীতকালে যেমন আপনার ত্বক হবে উজ্জ্বল তেমনই হারানো জেল্লা ফিরে আসবে অনেক গুনে।

২) ভিটামিন সি (Vitamin C) :
শীতকালে আপনার ত্বক থেকে ভিটামিন সি একদমই শেষ হয়ে যায়। যে কারণে যত ক্রিম ব্যবহার করেন না কেন আপনার ত্বককে দিতে হবে ভিটামিন সি। সেই কারণেই বাজার থেকে ভিটামিন সি ক্যাপসুল কিনে এনে মাখতে পারেন। দিনের শেষে মুখ পরিষ্কার করার পড়ে অবশ্যই নিজের ত্বককে এই প্রধান উপকরণটি দিতে ভুলবেন না যেন।

৩) সিরামাইড (Ceramide) :
ত্বকের আদ্রতা বজায় রাখতে সিরামাইড সবথেকে গুরুত্বপূর্ণ একটি উপাদান। বাইরের ধুলোবালি ও ময়লা থেকে আপনার ত্বক সবসময় বাঁচিয়ে রাখে। শীতকালে আপনার ত্বক বেশি ধুলোবালির শিকার হয়। তাই বাইরে বেরোনোর আগে অবশ্যই আপনার ত্বকে সিরামইড ব্যবহার করবেন।

৪) আলফা হাইড্রোক্সি অ্যাসিড (AHA) :
আলফা হাইড্রোক্সি অ্যাসিড নামটি শুনতে বেশ জটিল মনে হলেও আপনার ত্বকে কিন্তু অবশ্যই দরকার এই উপকরণ। ত্বকের মৃত কোষ উঠাতে ও জেল্লা ধরে রাখতে দরকার হয় এই বস্তু। বাজারে চলতি যেসব প্রশাধনী সামগ্রী পাওয়া যায় তার মধ্যে এই জিনিষটি দেখেই কিনবেন। এটা লাগিয়ে মুখে রেখে দিলে অনেকটা স্ক্র্যাবারের কাজ হবে। তাই এই শীতে অবশ্যই আলফা হাইড্রোক্সি অ্যাসিড ব্যবহার করুন।