×
Lifestyle

ফুলে ফুলে ভরে উঠবে গোলাপ গাছ! অবশ্যই গাছের গোড়ায় দিন এই চারটি জিনিস

আমরা সবাই গোলাপ ফুল পছন্দ করি। অনেকেই বাড়িতে বাগানে বা ছাদে গোলাপ গাছ লাগাই। গোলাপ গাছ দুরকম হতে পারে। মিনিয়েচার গোলাপ ও ব্যাঙ্গালোর ভ্যারাইটি গোলাপ। অন্তত ৪-৫ ঘন্টা রোদ পাওয়া জরুরি। বর্ষার শেষে গাছগুলোর প্রুনিং করা প্রয়োজন, তাহলে শীতে ভালো ফুল পাওয়া যাবে। এইসময় এই গাছে কিছু সার দেওয়ার দরকার আছে। আসুন দেখা যাক কী দিলে গাছে প্রচুর কুঁড়ি আসবে।

ADVERTISEMENT

পটাশ গোলাপের জন্য খুবই ভালো। আপনি চাইলে রাসায়নিক লাল পটাশ বা মিউরাইট পটাশ দিতে পারেন। টবপ্রতি ১/৩ চামচ করে সার ব্যবহার করতে হবে। সি উইড গ্রানিউলস বা সমুদ্র শৈবাল আরেকটা খুব জরুরি সার। এটাও গোলাপ গাছে দেওয়া খুবই জরুরি। এটাও টবপ্রতি ১/৩ চামচ করে সার ব্যবহার করতে হবে।

গোলাপের পাতা হলুদ হয়ে যাওয়া বা কুঁড়ি ঝরে যাওয়ার সমস্যার জন্য এপসম সল্ট বা ম্যাগনেশিয়াম সালফেট দিতে হবে। এটাও টবপ্রতি ১/৩ চামচ দিতে হবে। এর ফলে গাছের বৃদ্ধি ও সামগ্রিক স্বাস্থ্য ভালো থাকবে। এর সঙ্গে আপনি গাছে ১ চামচ হাড়গুঁড়া দিতে পারেন। এটা যেহেতু জৈব সার, তাই একটু বেশি দেওয়া যায়।

সার দেওয়ার আগে টবের মাটি সামান্য খুঁচিয়ে নেবেন। সার দিয়ে সেটা মাটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। তারপর বেশি করে জল দিতে হবে গাছে। এর ফলে সার মাটির সঙ্গে মিশে যাবে। এই চারটি সার যদি নিয়ম মেনে গাছের গোড়ায় দেওয়া যায় তাহলে আপনার গাছ ফুলে ফুলে একেবারে ভরে যাবে।