×
Lifestyle

অল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা, মাসিক আয় হবে লক্ষ লক্ষ টাকা! শিখে নিন মাশরুম চাষের পদ্ধতি

ব্যবসা করার স্বপ্ন তো প্রতিটি মানুষই দেখে থাকেন। তবে সঠিক ব্যবসা কি তা বুঝতে অনেকটা সময় অতিক্রম হয়ে যায়। তবে অর্থ অল্প হলে আপনি সহজেই একটি ব্যবসা করতে পারেন। ভাবছেন কোন ব্যবসার কথা বলা হচ্ছে তাই তো? আজ আপনাদের জানাবো মাশরুম চাষ ও ব্যবসার কথা। যেখানে আনুমানিক ৫০০০ টাকা বিনিয়োগ করলেই লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

ADVERTISEMENT

মাশরুম চাষের জন্য খুব ছোট একটা ঘর হলেও চলবে। কারণ এর জন্য আপনাকে বন্ধ ও অন্ধকার ঘর দরকার হয়। ৩০ থেকে ৪০ গজের একটি ঘর হলেই আপনি খুব সহজেই এই মাশরুম চাষ করতে পারবেন। মাশরুমের বৃদ্ধির মাটি এবং বীজ বাজার থেকে কিনতে পাওয়া যায় আবার আপনি নিজেও তা তৈরী করে নিতে পারবেন।

মাশরুমের বীজ রোপন করার পর সূর্যের আলোর থেকে দূরে সেই ঘর টিকে পুরো বন্ধ করে দেবেন। ২০-২৫ দিনের মাথাতেই দেখবেন মাশরুম বেশ অনেকটা বড়ো হয়ে গেছে। আর একবারে আপনি প্রচুর মাশরুমের চাষ করতে পারবেন। আপনাকে এই ব্যবসায় খুব বেশি বিনিয়োগ করতে না হলেও এতে লাভ খুব বেশি।

বাজারে মাশরুমের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৫০ টাকার মধ্যে ঘোরা ফেরা করে। আপনি যদি সরাসরি সাধারণ মানুষের কাছে বেঁচতে পারেন তাহলে সম্পূর্ণ লাভ আপনার থেকে যাবে। অনলাইন ও বাড়ির থেকেই এই ব্যবসা করবেন। এর ফলে আলাদা কোনো জায়গা ভাড়া দেওয়ার প্রয়োজন নেই। ধীরে ধীরে দেখবেন হাজার ছাড়িয়ে লক্ষে পৌঁছে গেছে মাশরুমের চাষের লাভ।