×
Lifestyle

দুধ সাদা ফর্সা ত্বক পেতে আজই বাড়িতে বানিয়ে ব্যবহার করুন এই অসাধারণ ফেসপ্যাক, ফল পাবেন হাতেনাতে

মুলতানি মাটির সাহায্যে রূপ চর্চা খুবই উপকারী। বছরের পর বছর ধরে মুলতানি মাটি ত্বক ফর্সা ও উজ্জ্বল করতে সক্ষম হয়েছে। যে কারণেই এই প্রতিবেদনে আপনাদের জন্য নিয়ে এসেছি বিশেষত কিছু মুলতানি মাটি দিয়ে তৈরী ফেসপ্যাক। শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি কিন্তু অসাধারণ কাজ করে। মুলতানি মাটির সঙ্গে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে ত্বকে ব্যবহার করবেন দেখবেন দুর্দান্ত উপকার পাবেন। নিচে বিভিন্ন ফেসপ্যাক বানানোর পদ্ধতি জানানো হলো।

ADVERTISEMENT

১) দুধ আর মুলতানি মাটির ফেসপ্যাক-

একটা পাত্রে দুধ আর মুলতানি মাটি একসাথে নিয়ে মিশিয়ে নিন। যাদের ত্বকে কালো দাগ পড়েছে তারা এই বিশেষ প্যাকটি ব্যবহার করতে পারবেন। নিজের হাতে নিয়ে ত্বকের মধ্যে কিছু সময়ের জন্য লাগিয়ে রাখুন। একদম নরম ও উজ্জ্বল হয়ে উঠবে আপনার ত্বক।

২) কলা ও মুলতানি মাটির ফেসপ্যাক –

একটি কলা চটকে নিয়ে তার মধ্যে মিশিয়ে নিন মুলতানি মাটি। এবার এই প্যাক ত্বকের মধ্যে লাগিয়ে নিন ও রেখে দিন কিছু সময়। জল দিয়ে ধুয়ে নিলেই দেখবেন অকালবার্ধক্য ঘুচে যাবে নিমেষেই।

৩) মুলতানি মাটি আর মধুর ফেসপ্যাক-

মুলতানি মাটির সঙ্গে মধু ভালো করে মিশিয়ে নিন। এবার সপ্তাহে তিন দিন এই ফেসপ্যাক লাগান নিজের মুখে। আধঘন্টা পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক নিমেষেই উধাও হয়ে যাবে।

৪) পাকা পেঁপে ও মুলতানি মাটির ফেসপ্যাক-

এই প্যাকটি কিন্তু যাদের ত্বকে র‍্যাশ অথবা কালো দাগ আছে তাদের জন্যই। পাকা পেঁপে চটকে সঙ্গে দু থেকে তিন টেবিল চামচ মুলতানি মাটি মিশিয়ে তৈরী করে নিন এই স্পেশাল প্যাক। মিশ্রণটি মুখে, গলায়, পিঠে, হাতে মেখে এক ঘন্টা রেখে তারপরে ধুয়ে ফেলুন। ত্বক সম্পূর্ণভাবে পরিষ্কার হয়ে যাবে।

তবে উপরিউক্ত এই জিনিস গুলিতে অনেকের এলার্জি থাকে। তাই ব্যবহার করার আগে অবশ্যই একবার বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিন।