×
Lifestyle

গাছের গোড়ায় ন্যাপথলিন দিলে কি হয়? দেখুন নিজের চোখে

আমরা অনেকেই বাড়িতে গাছ লাগাতে পছন্দ করি। কিন্তু অনেক সময় গাছে পোকামাকড় আক্রমন করে। বিশেষ করে মিলিবাগ পোকা গাছকে মেরে ফেলে। অনেক সময় ফল ছোট অবস্থাতে নষ্ট হয়ে যায়। গাছকে এই সমস্ত পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে কীটনাশক দরকার। ন্যাপথলিন দিয়ে আপনি সহজেই কীটনাশক তৈরি করে ফেলতে পারবেন।

ADVERTISEMENT

ন্যাপথলিন গুঁড়ো করে দেড় চামচ জলের ভালো করে গুলে নিন। এরসাথে ৩ চামচ ভিনিগার দিয়ে ২-৩ মিনিট ভালোভাবে মিশিয়ে নিন। এর ফলে ন্যাপথলিনের গন্ধ চলে যায়। এর সঙ্গে ১ চা চামচ হ্যান্ডওয়াশ বা ডিটারজেন্ট মিশিয়ে নিন। এর সঙ্গে ১/২ লিটার জল ও ১/২ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এতে ছত্রাকের আক্রমণ হওয়ার সম্ভাবনা কমে যাবে। এটা না দিলে আপনার কীটনাশক গাছের ক্ষতি করতে পারে। দ্রবণটিকে ৫-১০ ঘন্টা রেখে দিন।

১০ ঘণ্টা পর দ্রবণটি পাতলা কাপড় বা ভালো ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এই দ্রবণ সরাসরি গাছের প্রয়োগ করা যাবে না। দ্রবণটির সঙ্গে ১/২ লিটার জল মিশিয়ে নিন। এইবার এটা গাছে দেওয়ার জন্য তৈরি।

এই কীটনাশক গাছের গোড়ায় দেবেন না। গোড়া থেকে একফুট দূরে মাটিতে দেওয়া যেতে পারে। নাহলে গাছের উপদ্রুত জায়গায় স্প্রে করতে পারেন। বিকেলের দিকে স্প্রে করাই ভালো।

বিকেলের দিকে পোকার আক্রমণ বেশি হয়। তাছাড়া বিকেলে দিলে সারারাত এটা গাছের ওপর কাজ করে। এইভাবে ব্যবহার করলে গাছের পাতা কুঁকড়ে যাওয়া, ফল পচে যাওয়া ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।