×
Lifestyle

লেবুর খোসা গাছের গোড়ায় দিলে যা হবে

আমরা অনেকেই বাড়িতে গাছ লাগাতে পছন্দ করি। কিন্তু মাঝেমধ্যে আমাদের গাছে নানারকম পোকার আক্রমণ হয়। এর ফলে আমরা মনের মতো ফুল বা ফল পাইনা। অনেক সময় গাছের পাতা কুঁকড়ে যায় বা হলুদ হয়ে যায়। গাছে ফুলের কুঁড়ি এসেও ঝরে যায়। অথবা ফলগুলো কাঁচা অবস্থায় পচে যায়। এইসব সমস্যা সমাধানের জন্য কীটনাশক প্রয়োগ করা খুবই জরুরি।

ADVERTISEMENT

আমরা সবাই বাড়িতে লেবু খাই। সেই লেবুর খোসা ফেলে না দিয়ে সেটা দিয়েই একটা খুব ভালো কীটনাশক তৈরি করা যায়। এতে এন্টিফাঙ্গাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাস গুণ থাকার ফলে এটা একটা প্রাকৃতিক কীটনাশক হিসাবে কাজ করে। আসুন দেখা যাক কিভাবে এটা করতে হয়।

লেবুর খোসা ছোট টুকরো করে কেটে নিন। অল্প একটু জল দিয়ে মিক্সিতে এর একটা পেস্ট বানিয়ে নিন। পাতলা কাপড় বা ছাঁকনির সাহায্যে ছেঁকে নিতে হবে। এভাবে লেবুর খোসার রস পাওয়া যাবে।

১ লিটার জলের মধ্যে ১০০ মিলি লেবুর খোসার জল মিশিয়ে নিন। এর সঙ্গে ১/২ চা-চামচ বেকিং সোডা, ১ চামচ হলুদ গুঁড়ো এবং ১ চামচ ডিটারজেন্ট যোগ করুন। সবকিছু ভালোভাবে মিশিয়ে নিন। গাছের গোড়ায় না দিয়ে ১ ফুট দূরে দেওয়া যায়।

পোকা ধরা অংশে এটা স্প্রে করতে পারেন। এর ফলে আপনার লংকা ও বেগুন গাছের পাতা কুঁকড়ে যাওয়া বন্ধ হবে, লেবু গাছে ফুল আসবে। জবা, গোলাপ ও স্থলপদ্ম গাছের কুঁড়ি ঝরে যাবে না। বেগুনে পোকা ধরার সমস্যা সমাধান হবে।