×
Lifestyle

গাছের গোড়ায় ভেসলিন দিলে কি হয়? দেখে নিন

শীতকাল মানেই নিজের ত্বকের খেয়াল রাখতে হয়। আর খুব সহজেই নিজের শুস্ক ত্বক কিংবা ঠোঁটের খেয়াল রাখে ভেসলিন। তবে শুধু ত্বকের নয় গাছেদেরও খেয়াল রাখে। আপনি নিশ্চয়ই ভাবছেন গাছের আবার কিভাবে খেয়াল রাখে এই ভেসলিন। না না আসলে ব্যাপারটা ঠিক তেমন নয়। অনেক বাড়িতে বাগান বানানোর একটা নেশা থাকে যার ফলে বিভিন্ন ধরণের গাছ প্রতিপালন করেন।

ADVERTISEMENT

তবে গাছ মানেই বিভিন্ন রোগ ও পোকামাকড়ের আক্রমণ হবেই। যে কারণে আজ আপনাদের জানাবো ভেসলিন কিংবা হলুদের গুঁড়ো ব্যবহার করে কিভাবে খুব সহজেই আপনার গাছকে বিভিন্ন রোগ ও পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে পারবেন। মূলত লঙ্কা, পেয়ারা, আম এইধরণের গাছের মধ্যে চোষক পোকার আক্রমণ হয়, সেটা অনায়েসেই তাড়াতে পারবেন। তাই নিচে কিভাবে গাছের উপর ভেসলিন কিংবা হলুদের গুঁড়ো ব্যবহার করবেন তা দেখে নিন।

১) ১ লিটার জলে ২ চামচ হলুদ গুঁড়ো ও ১ চামচ যেকোনো ডিটারজেন্ট পাউডার নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন।

২) মিশ্রণটির মধ্যে আরও জল মিশিয়ে একটা ভালো পরিমান তৈরী করে নিন।

৩) এবার স্প্রে বোতলের মধ্যে ভরে নিন এই সম্পূর্ণ মিশ্রণ।

৪) যে গাছে মিলিবাগ বা চোষক পোকার আক্রমণ ঘটেছে সেগুলিকে অন্য গাছের থেকে আলাদা নিয়ে গিয়ে গাছের উপরে স্প্রে করুন। মূলত বিকেলবেলা গাছের উপর এই স্প্রে করলে ভালো হবে। দুদিন পরেই দেখবেন আপনার গাছ হয়ে উঠেছে আবার জীবন্ত।

ঠিক এই জায়গাতেই গাছের গোড়ায় প্রচুর পিঁপড়ের আক্রমণ হয় যা পাতা খেয়ে ফেলে। তবে আপনার গাছে কোনোরকম আক্রমণ হলে ঘরে থাকা ভেসলিন গাছের গোড়ায় দিয়ে দিন। দেখবেন সহজেই পিঁপড়ে পালাবে।