×
Lifestyle

বাসি ভাত ফেলে না দিয়ে ব্যবহার করুন এইভাবে, গাছ ভরে আসবে ফলে

আমাদের অনেকেই বাড়িতে ছাদে বা বাগানে গাছ লাগাতে পছন্দ করি। এইসব গাছে যখন ফুল ফোটে বা ফল ধরে তখন আমাদের মন আনন্দে ভরে ওঠে। কিন্তু যখন সেই প্রিয় গাছে যথেষ্ট ফুল বা ফল আসেনা, অথবা পোকামাকড়ের উপদ্রব হয়, তখন আমাদের মন খারাপ হয়ে যায়। অনেকে গাছে রাসায়নিক সার বা কীটনাশক দিতে পছন্দ করেন না। এইরকম পরিস্থিতিতে ঘরে থাকা জিনিস দিয়ে গাছের যত্ন করা যেতে পারে।

ADVERTISEMENT

ভাত এক্ষেত্রে খুবই ভালো একটা উপাদান। ভাতের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা গাছের জন্য খুবই উপকারী। আর কিছু সম্ভব না হলে যদি চাল ধোয়া জল গাছের গোড়ায় দেওয়া যায় তাহলে গাছ খুব সুন্দরভাবে বেড়ে ওঠে।

বাসি ভাত ফেলে না দিয়ে তা দিয়ে গাছের জন্য একটা দারুণ সার বানানো যায়। আগের দিনের বাসি ভাত পরিমাণ মত জলে ভিজিয়ে রাখুন। মাঝেমাঝে ভালো করে নাড়াচাড়া করুন। কয়েক ঘন্টা এভাবে রেখে দিন।

কয়েকঘন্টা পরে ১০-১২ কোয়া রসুন থেঁতো করে ভাতের সঙ্গে মেশান। এই রসুন কীটনাশক হিসাবে কাজ করবে। এর সঙ্গে ২-১ চামচ গুড় যোগ করুন। এতে গাছের ফুল বেশি আসবে।এভাবেই ভাতটা প্লাস্টিকের প্যাকেট দিয়ে ভালো করে ঢেকে ৩-৪ দিন রেখে দিন। প্লাস্টিকের প্যাকেট দিয়ে ঢাকা জরুরি, তাতে বাইরের হাওয়া লাগবে না।

৩-৪ দিন পর এর সঙ্গে আরো জল ও হলুদগুঁড়ো যোগ করুন। হলুদগুঁড়ো ছত্রাক জন্মাতে দেবে না। এই ভাত গাছের গোড়ায় মাটি খুঁড়ে দিয়ে দিন। জলীয় অংশ গাছের ডালে পাতায় স্প্রে করতে পারেন। পরের সাতদিন এটা করলে দারুণ ফল পাবেন।