×
Lifestyle

লাগবে না জমি, সিমেন্টের বস্তায় চাষ করুন চিচিঙ্গা, ফলন হবে দুর্দান্ত, শিখে নিন সহজ পদ্ধতি

সারা বছর বাজারে এখন কম বেশি চিচিঙ্গা পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। কিন্তু আপনারও কি বাড়িতে চিচিঙ্গা চাষ করতে ইচ্ছা হয়? মাটিতে বা টবে নয় আজ আপনাদের বস্তার মধ্যে কিভাবে সারাবছর চিচিঙ্গা চাষ করবেন তা শেখাবো। বাড়িতে জায়গা না থাকলেও চিন্তা নেই আপনারা খুব সহজেই বাড়িতে সারাবছর চাষ করতে পারবেন। এই প্রতিবেদনের মাধ্যমেই আপনাদের সম্পূর্ণ বিস্তারিত দেখাবো।

ADVERTISEMENT

১) প্রথমে একটি সিমেন্টের বস্তার মধ্যে দোঁয়াশ মাটি ও গোবর সার মিশিয়ে চিচিঙ্গা গাছের মাটি তৈরী করে নিন। এবার বাজার চলতি চিচিঙ্গা গাছের বীজ কিংবা চারা বস্তায় বসাতে পারেন।

২) তার আগে ১২ ঘন্টা জলে ভিজিয়ে রেখে মাটির মধ্যে পুঁতে দেন সেই বীজ। ৫ দিনের মাথায় দেখবেন গাছ থেকে চারা বেরিয়েছে।

৩) এবার শুধুমাত্র গাছ গুলির পরিচর্যা করবেন। প্রতিদিন গাছের গোড়ায় জল দেবেন। গাছের পাতায় যদি পোকামাকরের আক্রমণ হয় তাহলে অবশ্যই রাসায়নিক কীটনাশক ব্যবহার করবেন।

৪) সম্পূর্ণ জৈব পদ্ধতিতে চাষ করা হবে এই চিচিঙ্গা। সেই কারণে জৈব সার অর্থাৎ সবজির খোসা, হাড়ের গুঁড়া ব্যবহার করতে হবে। আর বাজার থেকে কিনে আনা জৈব সার যার মধ্যে থাকবে ক্যালসিয়াম, নাইট্রোজেন, ফসফরাস, আয়রন ও জিঙ্ক সহ এমন কিছু উপাদান যা গাছ বৃদ্ধি ও পোকার থেকে বাঁচাবে।

৫) তবে আপনি চাইলে রাসায়নিক সার ও ব্যবহার করতে পারেন।

৬) গাছ গুলি বড়ো হলে ভালো করে মাচা দিয়ে দেবেন। জানো মাচা শক্ত হয় সেই দিকেও খেয়াল রাখবেন।

৭) ৩৫-৪০ দিনের মাথায় দেখবেন চিচিঙ্গা গাছে ফুল এসেছে। তার পর দিন দশেক পরে দু একটি চিচিঙ্গা যে ততদিনে খাওয়ার উপযোগী হয়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না।

৮) ঠিক একই পদ্ধতিতে সারা বছর সার, জল ও সঠিক পরিচর্যা করে যাবেন তাহলে বাড়িতে চাষ করেই বিশেষ এই সবজি আপনি খেতে পারবেন অনায়েসেই।