Lifestyle

Night Skin Care: ওমিক্রণ হানায় ফের করছেন ওয়ার্ক ফ্রম হোম! ত্বকের যত্ন নিচ্ছেন তো? জেনে নিন নাইট স্কিন কেয়ারের ঘরোয়া টিপস

করোনা পরিস্থিতিতে বাড়ি থেকে বেরোনো বন্ধ। ফের শুরু হয়েছে ওয়ার্ক ফ্রম হোম। সারাদিন এত কাজের মধ্যে নিজের যত্ন নেওয়ারই সময় পাওয়া যায় না। তাই সারাদিনের পর রাতে ঘুমানোর আগে সামান্য হলেও ত্বকের চর্চা করা খুবই প্রয়োজন। অল্প কিছু সময় নিয়ে ঘুমানোর আগে নিজের ত্বকের একটু যত্ন রাখলেই মেজাজও হয়ে উঠবে ফুরফুরে। তাহলে দেখে নিন রাতে ঘুমানোর আগে চটজলদি কিভাবে নিজের ত্বকের টেক কেয়ার করবেন –

 

১) মুখের যত্ন :

প্রথমে মুখের যত্নে আসা যাক। ক্লিনজিং (Cleansing), টোনিং (Toning) , ময়েশ্চারাইজিং (Moisturising) এই তিনটি ধাপে ত্বকের যত্ন নিতে হবে। সবার আগে ক্লিনজার দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। এরপর যে কোনো একটি ভালো টোনার মুখে ব্যবহার করে নিন।

টোনার ব্যবহার করলে ত্বক সম্পূর্ণ ফ্রেশ থাকে। টোনার শুকিয়ে যাওয়ার ১০ মিনিট পর নাইট ক্রিম লাগিয়ে নিতে হবে। তবে ভালো ফল পেতে এই নাইট ক্রিমটির সাথে একটি ভিটামিন-ই ক্যাপসুলও মিশিয়ে নিতে পারেন।

 

২) ব্রণ-র সমস্যা কমাতে

প্রথমে ভালো করে মুখ ধুয়ে নিন। অনেক মহিলারই খুব ব্রণ-র সমস্যা থাকে। ব্রণ চলে গেলেও কালো দাগ-ছোপ সহজে যেতে চায় না। বহুদিন পর্যন্ত থেকে যায়। সেই সমস্যা দূর করার জন্য ব্রণ বা কালো দাগের উপর টি ট্রি অয়েল (Tea Tree Oil) লাগিয়ে নিতে হবে। আপনার ত্বক যদি খুব সেনসিটিভ হয় তাহলে চন্দন বাটাও লাগাতে পারেন। কিছু সময় রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিলেই দারুন কাজ করবে।

 

৩) চুলের যত্ন

রাতে ঘুমানোর আগে নারকেল তেল (Coconut Oil) হালকা গরম করে মাথায় লাগাতে পারেন। অনেকের আবার চুলের আগাফাটা সমস্যা থাকে খুব। তারা অল্প আলমন্ড অয়েল (Almond Oil) ও ল্যাভেন্ডার অয়েল (Lavender Oil) মিশিয়ে ম্যাসাজ করলে সুরহা পাবেন। সকালে উঠেই শ্যাম্পু ওয়াশ করে নিলেই চুল অনেক সুন্দর হয়ে যাবে।

 

৪) ঠোঁটের যত্ন

ঠোঁট ফাটার সমস্যা তো প্রতি ঘরে ঘরে। ঠিক ঘুমানোর আগে একটু আলমন্ড অয়েল (Almond Oil) নিজের ঠোঁটে ঘষে নিতে পারেন। তাছাড়া তো বিভিন্ন Lip Balm ব্যবহার করতে পারেন। সকালে উঠে দেখবেন ঠোঁট ফাটা কমে গেছে আর সম্পূর্ণ কোমল হয়ে গেছে।

তাহলে, সারাদিনের পর নিজের ত্বকের যত্ন নিতে ভুলবেন না যেন। ঘরোয়া কিছু টিপস ও অল্প সময় দিলেই সারাদিনের আপনার নিজেকে ফ্রেশ লাগবে। আজ থেকেই তাহলে এই সহজ পদ্ধতিগুলি মেনে ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন।

 

Related Articles

Back to top button