×
Lifestyle

বাঁধাকপি দিয়ে বানিয়ে ফেলুন দারুন কিছু খাবার, শিখে নিন রেসিপি

শীতকালের কথা মাথায় এলেই প্রথমে যা মনে আসে তাহলো টাটকা সবজি। শীত যত জাঁকিয়ে বসে তত্ত্ব আমাদের মুখরোচক খাবারের প্রতি লোভ যেন শতগুণ বেড়ে যায়। তবে শীতকালীন সবজির কথা মাথায় এলে প্রথমে মাথায় আসে বাঁধাকপি র কথা। আর এই বাঁধাকপি দিয়ে শুধুমাত্র একটি রেসিপি নয় আরো
প্রচুর রেসিপি রয়েছে। তাই শীতকালে খাবার প্লেটে একটি বাঁধাকপির রেসিপি তো করতেই হয়। একই ধরনের পদ খেতে খেতে মুখে যদি অরুচি ধরে যায় তাহলে চলুন আজকে আমি শিখিয়ে দেবো আপনাকে দুই ধরনের বাঁধাকপির পদ।

১) বাঁধাকপির বড়া
এর জন্য উপকরণে আপনার যা কিছু লাগবে। তা হল আলু সেদ্ধ, লঙ্কাগুঁড়ো ,ধনেপাতা কুচি, চাট মশলা ,আদা কুচি, সরষের তেল বাঁধাকপির পাতা কুচি করে কাটা, স্বাদমতো নুন গরম মশলা এবং কাঁচা লঙ্কা কুচি।
এরপর আপনি একটি পাত্রে সমস্ত উপকরণ গুলো কে মিশিয়ে ভালো করে চটকে মাখিয়ে নেবেন। তারপর একটি কড়াইয়ে সরষের তেল ভালো করে গরম করে নেবেন। মিশ্রন গুলিকে এরপর গোলগোল চপের মতো আকারে করে গড়ে নেবেন। এরপর বেসনে ডুবিয়ে ডুবোতেলে ভালো করে ভেজে নিলেই তৈরি গরম গরম বাঁধাকপির বড়া।

ADVERTISEMENT

২) বাঁধাকপি ভাজি
এর জন্য আপনার উপকরণ লাগবে সেগুলি হল:- ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, শুকনো লঙ্কা, স্বাদমতো লবণ এবং চিনি, ঝুরি ঝুরি করে কাটা বাঁধাকপি, গোটা সরষে এবং সরষের তেল।

প্রথমে আপনি কড়াইতে তেল দিন এরপর ফোড়ন হিসেবে শুকনো লঙ্কা এবং গোটা সরষে দিয়ে দিন। তারপর কুচি করে কেটে রাখা বাঁধাকপি কড়াইতে দিয়ে দিন। সাথে সমস্ত মসলা গুলো দিয়ে ঢাকা দিয়ে রেখে দিন কিছুক্ষণ। কিছুক্ষণ পর ঢাকনা খুলে উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে সুন্দর করে গার্নিশিং করে তৈরি গরম গরম বাঁধাকপি ভাজি।

ADVERTISEMENT

Related Articles