Lifestyle

Hair Care: লম্বা, ঘন ও কালো চুল পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন কালো জিরার তেল, রইল ঘরোয়া উপায়

কালো জিরা (Black Seeds) চুলের যত্নে (Hair Care) খুব উপকারী। এটি নতুন চুল গজাতে সাহায্য করে, এরই সঙ্গে সাদা চুল কালো করে। চুল পড়া বন্ধ করতে এবং কালো, ঘন, লম্বা চুল পেতে অনেকেই অনেক নামী দামী হেয়ার অয়েল (Hair Oil) ব্যবহার করে থাকেন। কিন্তু এরপরেও কোনো ফল পায়না অনেকেই। বাড়িতেই যদি কালো জিরার তেল (Black Seeds Oil) বানিয়ে ফেলুন এবং এই সমস্যা থেকে মুক্তি পান।

কালো জিরার তেল

উপকরণঃ দুই টেবিল চামচ কালো জিরে, দুই টেবিল চামচ মেথি, ২০০ মিলি নারকেল তেল এবং ৫০ মিলি ক্যাস্টর অয়েল।

 

পদ্ধতি : প্রথমে কালো জিরে এবং মেথি গুঁড়া করে নিন। এরপর নিন একটি কাঁচের জার। কালো জিরে গুঁড়া ও মেথি গুঁড়া সেই কাঁচের জারে ভরে নিন। এরপর নারকেল তেল ও ক্যাস্টর অয়েল ভরে নিন কাঁচের জারে। তারপর একটি বাটিতে গরম জল করে তার মধ্যে কাঁচের বয়াম বসিয়ে দিন।

মেথি

জল থান্ডা হওয়া অবদি অপেক্ষা করুন এবং একটি চামচ দিয়ে তেলের সঙ্গে কালো জিরে ও মেথি মিশিয়ে নিন ভালো করে। এরপর টানা সাতদিন রোদে দিন এই তেলের জার। এক সপ্তাহ পর তেল রেডি হয়ে যাবে। সারা বছর এই সংগ্রহ করে রাখতে পারেন। যখন ব্যাবহার করবেন একটি পরিষ্কার পাত্রে কিছুটা তেল ঢেলে নিয়ে জল গরম করে গরম করে হট অয়েল (Hot Oil) হিসেবেও ব্যবহার করতে পারেন আবার এমনিও ব্যাবহার করতে পারেন।

কালো জিরা

তেলটি হাতে নিয়ে চুলে গড়ায় লাগিয়ে ভালো করে ম্যাসাজ করবেন। এই তেল ব্যবহার করে দেখুন খুব ভালো ফল পাবেন। মেথি চুল পড়া বন্ধ করবে, চুল সাইনী ও সিল্কি করবে। কালো জিরে চুল লম্বা, ঘন ও কালো করবে। আর তেলটি কিন্তু অবশ্যই কাঁচের জারে সংরক্ষণ করবেন। নাহলে নষ্ট হয়ে যাবে।

 

Related Articles

Back to top button