×
Lifestyle

ভাতের ফ্যান ফেলে না দিয়ে ব্যবহার করুন এইভাবে, গাছ ভরে আসবে ফলে

আমরা অনেকেই বাড়িতে গাছ লাগাই। গাছের জন্য অনেক ধরনের কেমিক্যাল যুক্ত সার পাওয়া যায় সেসব ব্যবহার না করে যদি ঘরোয়া উপায়ে লিকুইড সার বানিয়ে ফেলা যায় তাহলে তা গাছের পক্ষে খুবই ভালো ফল দেয়। উদাহরণ হিসেবে ভাতের মাড় ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

ভাতের ফ্যানের মধ্যে ম্যাগনেসিয়াম, আয়রন, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, জিঙ্ক, ফসফেট প্রভৃতি উপাদান যা গাছের জন্য খুবই জরুরি। এই ভাতের ফ্যান ফেলে না দিয়ে তাকে লিকুইড সার হিসেবে গাছে ব্যবহার করুন।

ভাতের মাড় বা ফ্যান গাছে দেওয়ার কিছু নিয়ম আছে। ১ লিটার ভাতের ফ্যানের সঙ্গে ৪ লিটার জল মেশাতে হবে। ফ্যান কতটা ঘন সেই বুঝে জল কমবেশি করতে পারেন। এর সঙ্গে পরিমাণ মত সর্ষের খোল পচা জল মেশাতে হবে। সরষের খোলে প্রচুর পরিমাণে নাইট্রোজেন থাকে যা গাছের জন্য ভীষণ উপকারী।

অনেকসময় ফ্যান দিলে গাছে ফাঙ্গাস হতে পারে। তাই মিশ্রণের মধ্যে কিছু পরিমাণ হলুদ গুঁড়ো দিতে হবে যাতে ছত্রাকের আক্রমণ না হয়। গাছের গোড়ার মাটি খুঁড়ে চারপাশে ভালো করে এই লিকুইড সার দিতে হবে। গাছের গোড়ায় না দিয়ে একটু দূরে দেওয়া ভালো। রোদ চড়া থাকলে এই সার দেবেন না। একদম ভোরবেলা বা বিকেলে রোদ কমে এলে দেওয়া যেতে পারে।

এই সার দিলে গাছ সবুজ ও স্বাস্থ্যকর থাকবে। যে কোনো গাছে এটা দেওয়া যায়। এর ফলে পাতা কুঁকড়ে যাওয়া, বা ফুলের কুঁড়ি ঝরে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।