Lifestyle

Tomato Farming at Home: শীতকালে বাড়ির ছাদে টবে চাষ করুন টম্যাটো, ফলন হবে দারুন, শিখে নিন পদ্ধতি

শীতকালে বেশ সুন্দর বাড়ির বাগানে বা ছাদে টমেটো (Tomato) চাষ করা যায়। নির্দিষ্ট কিছু পদ্ধতিতে এই চাষ সম্ভব তার সাথেই প্রচুর টমেটো পাওয়া যাবে বাড়ির এই গাছ গুলি থেকে। অক্টোবর -নভেম্বর (october-november) মাস টমেটো গাছ ফলনের সব থেকে আদর্শ সময়। নার্সারি থেকে বেশ সুন্দর বড় চারা কিনে আনতে হবে। এবার বসানোর আগেই পচা পাতা বা কান্ড গুলি কেটে দিতে হবে।

টম্যাটো চারা, প্রতীকী ছবি

একটি বড় গামলা বা টব জাতীয় বড় কিছু নিতে হবে গাছ গুলি পোতার জন্য। দোকানে বা বাজারে ফল রাখার যে বড় বড় ঝুড়ি গুলি থাকে সেগুলি পেলে সব থেকে ভালো হয়। একটি প্লাষ্টিক দিয়ে ঢেকে নিতে হবে ঝুড়িটির চারপাশ ও প্লাস্টিকের গায়ে ছোট ছোট ছিদ্র করে দিতে হবে যাতে অতিরিক্ত জল বেরিয়ে যায়।

টম্যাটো, প্রতীকী ছবি

টমেটো চাষের জন্য আদর্শ মাটি হিসাবে নিতে হবে ৩০% মতো সাধারণ মাটি, ৪০% মতো নিতে হবে গোবর সার, ২০% মতো নিতে হবে বালি এবং শেষে ১০% মতো নিতে হবে কোকো পিট। সব গুলি প্লাষ্টিকের ঝুড়িতে নিয়ে নিতে হবে। হাত দিয়ে একটু গর্ত করে গাছ গুলি বসিয়ে দিয়ে আস্তে আস্তে মাটি চাপা দিয়ে দিতে হবে। পরিমান মতো জল দিতে হবে প্রথমবার।

টবে টম্যাটো চাষ, প্রতীকী ছবি

মাটিটিকে আরও ভালো তৈরী করার জন্য এন. পি. কে ১০:২৬:২৬ সার ও কিছু ডিমের খোসা একসাথে মিশিয়ে মাটিতে দেওয়া যেতে পারে। সপ্তাহে একদিন টমেটো গাছে পর্যাপ্ত পরিমানে জল দিতে হবে। প্রতিদিন যাতে খুবই সূর্যের আলো পায় সেটাও দেখতে হবে। সর্ষের খোল পচানো জল সপ্তাহে একবার করে দেওয়া যেতে পারে।

টম্যাটো, প্রতীকী ছবি

টমেটো গেছে রোগের জন্য বাজার থেকে বিভিন্ন ধরণের গাছের ঔষধ কিনে আনা যেতে পারে। তবে একটি গাছের রোগ হলে সেটা বাগান থেকে সরিয়ে ফেলাই উচিত নাহলে অন্য গাছ গুলিও নষ্ট করে দেবে। প্রায় ৪৫-৫০ দিনের মাথায় দেখা যাবে গাছ গুলিতে সুন্দর ফল ধরেছে। আস্তে আস্তে দিন যাওয়ার সাথে সাথেই টমেটো হতে দেখা যাবে।

 

Related Articles

Back to top button