×
Lifestyle

বাড়ির টবে ক্যাপসিকাম চাষ করার সহজ উপায় শিখে নিন

ক্যাপসিকাম খুবই উপকারী একটি সবজি। বিশেষত চাইনিজ খাবারে ক্যাপসিকাম ব্যাবহার করা হয়। এছাড়া বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে এই সবজির ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু ক্যাপসিকামের দাম অনেক সময় অনেকটাই বেশি হয়। তাই বাজারের ওপর ভরসা না করে বাড়ির ছাদে বা উঠোনে টবেই চাষ করে ফেলুন ক্যাপসিকাম।

ক্যাপসিকাম চাষের জন্য প্রয়োজনীয় মাটি হল বেলে মাটি বা দোঁয়াশ মাটি। মাটি ভালো করে তৈরি করার জন্য মাটিকে ভালো করে ঝুরঝুরে করে নিতে হবে যাতে করে মাটির মধ্যে কোনো ঢেলা উপস্থিত না থাকে।

ADVERTISEMENT

যদিও ক্যাপসিকাম চাষ বছরের যেকোনো সময় হতে পারে। কিন্তু ক্যাপসিকাম চাষের সবথেকে উপযুক্ত সময় ভাদ্র ও মাঘ মাস। প্রথমে সামনের কোনো নার্সারি থেকে ক্যাপসিকামের বীজ কিনে আনতে হবে। তারপর বীজগুলো গোটা রাত জলে ভিজিয়ে রাখতে হবে।

একটি বড় সাইজের টবে মাটির সাথে গোবর সার ভালো করে মিশিয়ে নিন। এবারে মাটির মধ্যে সামান্য গর্ত করে বীজ পুঁতে দিন। গাছ একটু বড় হয়ে গেলে গাছকে ঠেক দেওয়ার জন্য খুঁটি দিয়ে দিতে হবে।

ক্যাপসিকাম গাছকে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে জলের সাথে সাবান গুড়ি মিশিয়ে গাছের পাতায় স্প্রে করুন। চারা বেরোনোর দুই মাসের মধ্যে গাছে ফল হবে এবং খাবার উপযুক্ত হবে।

ADVERTISEMENT

Related Articles