×
Lifestyle

এই নিয়ম মেনে চললে কখনো শুকাবে না তুলসী গাছ, শিখে নিন বিশেষ পদ্ধতি

নিজের বাড়িতে আমরা অনেকেই তুলসীগাছ রাখতে পছন্দ করি। আমাদের বিশ্বাস অনুযায়ী তুলসীগাছ বাড়িতে থাকলে বাড়িতে সুখ শান্তি বজায় থাকে। কিন্তু অনেক সময় আমাদের তুলসীগাছ শুকিয়ে মরে যায়। অনেকে এও অভিযোগ করেন যে তাঁদের তুলসীগাছ ঝাঁকড়া হচ্ছে না। এর কারণ কী? কী করলে তুলসীগাছ শুকিয়ে যাবে না? আসুন দেখা যাক।

ADVERTISEMENT

তুলসীগাছ অনেকটা জায়গা পছন্দ করে। কখনো খুব ছোট টবে তুলসীগাছ লাগাবেন না। এতে শিকড় ছড়ানোর জায়গা না পেয়ে গাছ মারা যেতে পারে। তাছাড়া তুলসীগাছের জলনিকাশি ব্যবস্থা খুব ভালো হওয়ার দরকার। অনেক সময় জল জমে গিয়ে তুলসীগাছ মারা যায়। টবের তলায় কিছু পাথরের টুকরো ও বালি দিয়ে তার উপর মাটি দিতে হবে।

তুলসীগাছ খুব বেশি জল পছন্দ করে না। যদি প্রয়োজনের বেশি জল দেওয়া হয় তাহলে তুলসীগাছ মার যেতে পারে। ওপরের মাটি একেবারে শুকিয়ে গেলে তবেই জল দেবেন।

তুলসীগাছ লাগানোর সময় যদি মাটির সঙ্গে যথেষ্ট পরিমাণ সার মেশানো হয় তাহলে গাছের প্রয়োজনীয় খাবারের অভাব হবে না। তাই তুলসীগাছের মাটি বানানোর সময় অন্তত ৫০% সার দেবেন। এক্ষেত্রে ১ বছরের পুরনো গোবরসার, ভার্মি কম্পোস্ট বা পাতা পচা সার ব্যবহার করতে পারেন।

তুলসীগাছ কিছুটা বড়ো হলে তার ডগা ছেঁটে দিন৷ এর ফলে অন্যদিকে ডালপালা বেরিয়ে গাছ ঝাঁকড়া হবে। তুলসীগাছ বড়ো হলে এতে প্রচুর বীজ আসে৷ চেষ্টা করবেন যাতে এই বীজগুলো শুকিয়ে বাদামী না হতে পারে৷ তার আগেই ওগুলো ছিঁড়ে দিন। ওগুলো বেশি বাদামী হলে গাছ মারা যেতে পারে।