×
Lifestyle

এখন জবা পাতা দিয়েই হবে নতুন জবা ফুলের গাছ, শিখে নিন সহজ পদ্ধতি

জবা আমাদের সবার প্রিয় একটা ফুল। বিভিন্ন ধরনের বিভিন্ন রঙের জবা পাওয়া যায়। অনেকে বলেন লাল জবা নাকি মা কালীর সবচেয়ে প্রিয় ফুল। বাড়িতে জবা গাছ থাকলে কেমন হয়? জানেন কি, শুধুমাত্র জবা পাতা থেকে আপনি জবা গাছ তৈরি করতে পারেন।

ADVERTISEMENT

জবার কয়েকটি পরিনত পাতা কেটে নিন। পাতা বোঁটাসুদ্ধ নিতে হবে। পাতা ভালো করে ধুয়ে নিন। এরসাথে আপনার একটা ড্রাগন ফ্রুট লাগবে। জবার পাতার বোঁটা ২ সেমি রেখে বাকিটা কেটে দিন। পাতার আদ্ধেকটা কেটে দিন। অন্যদিকে ড্রাগন ফ্রুট কেটে দুটুকরো করে নিন। একটা টুকরোর মধ্যে জবা পাতার বোঁটা গেঁথে দিন।

একটা টবে মাটি নিন। এই মাটির মধ্যে গর্ত করে জবার পাতা সহ ড্রাগন ফ্রুটের টুকরো মাটিতে পুঁতে দিন। পাতার বেশিরভাগ অংশ বাইরে থাকে এইভাবে রাখতে হবে।

এইবার ভালো করে জল দিন। সম্ভব হলে ছায়ার মধ্যে রাখুন। রোদ যেন না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ৪৫ দিনের মধ্যে পাতা থেকে শিকড় বেরিয়ে আসবে।

শিকড় বেরিয়ে এলে শিকড়সহ পাতাকে অন্য মাটিতে পুঁতে দিন। এই মাটিতে যথেষ্ট পরিমাণ সার থাকা প্রয়োজন। সার হিসেবে শুকনো চা পাতা ব্যবহার করতে পারেন কারণ শুকনো চা পাতায় প্রচুর পরিমাণ নাইট্রোজেন থাকে যা জবা গাছের জন্য খুবই জরুরি। চাইলে গোরবরসার ইত্যাদি জৈব সার ব্যবহার করতে পারেন।

কিছুদিনের মধ্যেই পাতা থেকে নতুন ডালপালা গজাতে শুরু করবে। এইভাবে আপনি জবার চারা তৈরি করে ফেলতে পারবেন।