×
Lifestyle

নেই কোনো ঝামেলা! এখন সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন গোলাপের চারা, শিখে নিন বিশেষ পদ্ধতি

গোলাপ ফুল সবাই ভালোবাসি আমরা। গোলাপের ডাল থেকে কি কখনো গোলাপ চারা তৈরি করেছেন? আসলে একটা সময় গোলাপের কাটিং বা প্রুনিং করতে হয়। তখন কেটে ফেলা ডাল ফেলে না দিয়ে তা থেকে খুব সহজেই গোলাপ চারা তৈরি করা যায়। এর জন্য আপনার অ্যালোভেরা পাতা আর কলাগাছ লাগবে। এইভাবে সহজেই আপনি অনেক চারা তৈরি করতে পারেন। আপনার বাগান একটা গাছ থেকে অনেক গাছে সেজে উঠতে পারে।

নেই কোনো ঝামেলা! এখন সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন গোলাপের চারা, শিখে নিন বিশেষ পদ্ধতি -

অনেক সময় কলাগাছ কেটে ফেলার পর তার গুঁড়ি রয়ে যায়। এই গুঁড়িতে আপনি গোলাপ চারা করতে পারেন। গোলাপের ডাল গুলোর নিচের দিকে ভালো করে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এবার ওই কাটা গুঁড়িতে ডালগুলো পুঁতে দিন। এবার একটা প্লাস্টিকের প্যাকেট বা কৌটো দিয়ে ঢেকে রেখে দিন। ২৫ দিনের মধ্যে আপনার চারা তৈরি হয়ে যাবে।

নেই কোনো ঝামেলা! এখন সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন গোলাপের চারা, শিখে নিন বিশেষ পদ্ধতি -

আপনি চাইলে জ্যান্ত ফলন্ত কলাগাছের গায়েও চারা তৈরি করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ডালের নিচের দিকটা ৪৫° কোন করে কেটে নিতে হবে। এবার ওইভাবে বাঁকা অবস্থায় কলাগাছের গায়ে গোলাপের ডাল পুঁতে দিন। একইভাবে ২৫-৩০ দিনের মধ্যে চারাগাছ তৈরি হয়ে যাবে।

আপনি চাইলে গোলাপের বীজ থেকে চারা তৈরি করতে পারেন। এরজন্য আপনাকে খুব ঝুরঝুরে মাটি নিতে হবে। একটা ছোট পাত্রে আপনি বীজটিকে পুঁতে দিন। একটা প্লাস্টিকের প্যাকেট দিয়ে ঢেকে রাখুন। ২০-২৫ দিন পরে আপনি দেখতে পাবেন আপনার বীজ অংকুরিত হয়ে গেছে। আরও ৩০ দিন পরে তাতে ডালপালা গজাতে শুরু করবে। ৯০ দিনের মাথায় আপনি একটা সম্পুর্ন চারাগাছ পাবেন।