×
Lifestyle

মাটি ছাড়াই হবে আলু চাষ, শিখে নিন সহজ পদ্ধতি

দিনদিন পৃথিবীর জনসংখ্যা বাড়ছে। এই অতিরিক্ত জনসংখ্যার জন্য দরকার আরো বেশি খাবার। তাই বিজ্ঞানীরা চেষ্টা করে চলছেন কিভাবে বেশি খাদ্য উৎপাদন করা যায়। পৃথিবীর মাটির পরিমাণ তো বাড়ানো সম্ভব নয়, তাই মাটি ছাড়া চাষবাস করার চেষ্টা করেন তাঁরা। এইভাবে মাটি ছাড়াই প্রচুর আলু উৎপাদন করা যায়। সাধারণ পদ্ধতিতে একটা গাছ থেকে ৩ কেজি আলু পাওয়া যায়। কিন্তু এইভাবে একটা গাছ থেকে ১০-১২ কেজি আলু পাওয়া সম্ভব। আসুন দেখি সেটা কিভাবে করা হয়।

ADVERTISEMENT

যেকোনো গাছের বৃদ্ধি ও ফলনের জন্য তার কিছু পুষ্টিকর উপাদান দরকার হয়। এই পুষ্টিকর উপাদান সাধারণত গাছ মাটি থেকে সংগ্রহ করে। বিজ্ঞানীরা এই পুষ্টিকর জিনিসগুলো ভালো করে লক্ষ্য করে সেগুলো সিন্থেটিক উপায়ে তৈরি করেছেন।এইভাবে মাটি ছাড়া হাওয়ায় ঝুলন্ত অবস্থায় আলু চাষ করা সম্ভব হয়েছে। এই গাছগুলো প্রথমে মাটিতেই বসানো হয়। একটু বড়ো হয়ে গেলে এদের অল্প মাটি দিয়ে ঝুলন্ত অবস্থায় রাখা হয়।

এই ফুলন্ত গাছের তলায় যন্ত্রের সাহায্যে সারাক্ষণ জল স্প্রে করা হয়। এই জলের সঙ্গে প্রয়োজনীয় পুষ্টি দেওয়া থাকে। এইভাবে ৫ দিনের মধ্যেই গাছ অনেক বড়ো হয়ে যায়। গাছের ১৫ দিন বয়স হলেই আলু ধরতে শুরু করে। সেইসময় গাছের পাতায় অক্সিজেন স্প্রে করা হয়। এর ফলে আলু তাড়াতাড়ি বড়ো হয়।

সাধারণ গাছে একবার মাত্র আলু ধরে, কিন্তু এইসব গাছে একবার আলু তুলে নেওয়ার পর আবারও আলু ধরে। এইভাবে বারবার আলু ধরার ফলে একই গাছ থেকে বেশ কয়েকবার আলু তোলা সম্ভব হয়।