×
Lifestyle

নেই কোনো ঝামেলা! এখন পাতা থেকেই হবে পাতাবাহার চারা, শিখে নিন বিশেষ পদ্ধতি

পাতাবাহার গাছ দেখতে খুবই সুন্দর লাগে। আমরা অনেকেই বেড়া হিসেবে বা বাড়ির সামনের দিকে পাতাবাহার গাছ রাখতে পছন্দ করি। ইন্ডোর প্ল্যান্ট হিসেবে এই গাছ বেশ ভালো। আপনি কি বাড়িতে পাতাবাহার গাছ লাগাতে চান? চারা পাচ্ছেন না? জানেন কি, শুধুমাত্র পাতাবাহার গাছের পাতা থেকে আপনি পাতাবাহার গাছ তৈরি করতে পারেন। আসুন দেখা যাক।

ADVERTISEMENT

পাতাবাহার গাছের কয়েকটি পরিনত পাতা কেটে নিন। পাতা বোঁটাসুদ্ধ নিতে হবে। পাতা ভালো করে ধুয়ে নিন।
একটা পাত্রে বা টবে বালি ভরুন। যদি নদীর বালি পাওয়া যায় তাহলে সবচেয়ে ভালো হবে। কারণ এই বালি গাছের জন্য খুবই ভালো। বোঁটাসুদ্ধু পাতা বালিতে পুঁতে দিন। পাতার বেশিরভাগ অংশ বালির বাইরে থাকে এইভাবে রাখতে হবে।

নিয়মিত জল দিন। এক্ষেত্রে ঝাঁঝরি ব্যবহার করাই ভালো। নাহলে পাতা তার জায়গা থেকে সরে যেতে পারে। রোদ যেন না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সম্ভব হলে ছায়ার মধ্যে রাখুন। ৪৫ দিনের মধ্যে পাতা থেকে শিকড় বেরিয়ে আসবে।

শিকড় বেরিয়ে এলে শিকড়সহ পাতা কে অন্য মাটিতে পুঁতে দিন। এই মাটিতে যথেষ্ট পরিমাণ সার থাকা প্রয়োজন। সার হিসেবে শুকনো চা পাতা ব্যবহার করতে পারেন কারণ শুকনো চা পাতায় প্রচুর পরিমাণ নাইট্রোজেন থাকে যা পাতাবাহার বা যেকোনো গাছের জন্যই খুবই জরুরি। চাইলে গোরবরসার ইত্যাদি জৈব সার ব্যবহার করতে পারেন।

কিছুদিনের মধ্যেই পাতা থেকে নতুন ডালপালা গজাতে শুরু করবে। এইভাবে আপনি পাতাবাহার গাছের চারা তৈরি করে ফেলতে পারবেন খুব সহজেই।