×
Lifestyle

এখন পদ্ম বীজ থেকেই হবে পদ্ম ফুলের চাষ, শিখে নিন সহজ পদ্ধতি

পদ্ম আমাদের জাতীয় ফুল। এই ফুল দেখতে যেমন সুন্দর লাগে সেরকমই এর একটা সুন্দর গন্ধ রয়েছে। তাছাড়া ভারতীয় ঐতিহ্য অনুসারে একে খুব পবিত্র বলেও মনে করা হয়। আপনি কি চান যে আপনার বাড়ির ছাদ বা বাগানে পদ্ম ফুটুক? সেটা কিন্তু একেবারে অসম্ভব নয়। আসুন দেখা যাক।

ADVERTISEMENT

পদ্ম বীজ আপনি যে কোনো দশকর্মা ভাণ্ডার থেকে পেয়ে যাবেন। নাহলে অনেক অনলাইন শপিং অ্যাপ থেকেও এটা পাওয়া যাবে। পদ্ম বীজ অংকুরিত করার জন্য আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে।

প্রথমেই পদ্মের বীজ কোন শক্ত জায়গায় ঘষে নিন। ওপরের কালো অংশ উঠে ভেতরের সাদা অংশ দেখা যাওয়া পর্যন্ত ঘষুন। সাদা অংশ বেরিয়ে এলে একটা কাচের গ্লাসে জল ভরে তাতে বীজকে রেখে দিন। যে বীজ জলের ওপর ভাসবে সেই বীজ খারাপ বলে বুঝতে হবে। প্রতি দুদিনে একবার এই গ্লাসের জল বদলে দিন।

১০ দিনের মাথায় আপনার বীজ থেকে সবুজ ডাঁটি বেরিয়ে আসবে। কোনো বীজ এর থেকে বেশি সময়ও নিতে পারে। ২০ দিনের মাথায় আপনি দেখবেন যে আপনার পদ্ম বীজ থেকে শিকড় গজাতে শুরু করেছে। এই অবস্থায় তাকে মাটিতে বসাতে হবে।

পদ্ম গাছের জন্য অন্তত ২০-২৫ ইঞ্চির টব নিতেই হবে। এই টবের নিচের আদ্ধেকটা মাটি দিয়ে ভরে দিন। এক্ষেত্রে চটচটে মাটি হওয়ার দরকার আছে। আঙুল দিয়ে গর্ত করে শিকড়সমেত বীজকে মাটিতে স্থাপন করুন। টবের বাকি অংশ জল দিয়ে ভরে দিন। আরও ১০-১৫ দিনের মধ্যে আপনার গাছ অনেক পাতা ছড়াতে শুরু করবে।