×
Lifestyle

নেই কোনো ঝামেলা! এখন আলু দিয়েই হবে লেবু চাষ, ফল আসবে গাছ ভরে

লেবু স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। ভিটামিন সি আছে লেবুতে। এই কারণে লেবু ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। তাছাড়া মুখের রুচি ফেরাতেও লেবুর জুড়ি নেই। ডাক্তার ও ডায়েটিশিয়ানরা সবসময় লেবু বেশি করে খেতে বলেন। এই অবস্থায় বাড়িতে যদি লেবু গাছ থাকে কেমন হয়? শুধুমাত্র লেবু ডাল থেকে আপনি লেবু গাছ তৈরি করতে পারেন। লেবুর বিচি থেকে তৈরি চারাতে ফল আসতে অনেক দেরি হয়। কিন্তু ডাল থেকে তৈরি গাছে তাড়াতাড়ি ফল হয়। এক্ষেত্রে আলু ব্যবহার করতে পারেন।

ADVERTISEMENT

লেবুর কয়েকটি পরিনত ডাল কেটে নিন। যতগুলো ডাল নিয়েছেন ততগুলো মাঝারি সাইজের আলু নিন। ডাল আঙুলের সমান মোটা হলে ভালো হয়। ডালের নিচের দিকটা আলুর মধ্যে ঢুকিয়ে দিন।

একটা টবে কিছু বালি নিন। টবের তলায় ফুটো থাকা জরুরি। আঙুল দিয়ে বালিতে গর্ত করুন। এই গর্তে আলু সহ লেবুর ডাল পুঁতে দিন। ভালোভাবে জল দিন। এবার একটা প্লাস্টিক দিয়ে পুরো জিনিসটা ঢেকে রাখুন।

টব ছায়ায় রাখুন। রোদ যেন না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ১৫ দিন পরে প্লাস্টিকের ঢাকা খুলে দিন। ৪৫- ৬০ দিনের মধ্যে ডাল থেকে শিকড় বেরিয়ে আসবে।

শিকড় বেরিয়ে এলে শিকড়সহ ডালকে অন্য মাটিতে পুঁতে দিন। এই মাটিতে যথেষ্ট পরিমাণ সার থাকা প্রয়োজন। সার হিসেবে শুকনো চা পাতা ব্যবহার করতে পারেন কারণ শুকনো চা পাতায় প্রচুর পরিমাণ নাইট্রোজেন থাকে যা লেবু গাছের জন্য খুবই জরুরি। চাইলে গোরবরসার ইত্যাদি জৈব সার ব্যবহার করতে পারেন। কিছুদিনের মধ্যেই ডাল থেকে নতুন ডালপালা গজাতে শুরু করবে। এইভাবে আপনি লেবু চারা তৈরি করে ফেলতে পারবেন খুব সহজেই।