×
Lifestyle

গাছের গোড়ায় কফি দিলে যা হবে

লঙ্কা গাছের পাতা কুঁকড়ে যাচ্ছে? লেবু গাছের ফুল আসছে না? বা এসেও ঝরে যাচ্ছে? এই সমস্যা সমাধানের জন্য কফি ব্যবহার করতে পারেন। কফি কিন্তু সরাসরি গাছে দেওয়া যাবে না। একটা মিশ্রণ বা দ্রবণ তৈরি করতে হবে।

ADVERTISEMENT

২৫০ মিলি গরম জলে ছোট ১ প্যাকেট কফি গুলে নিন। সবটা জিনিস ঠান্ডা করে নিন। অন্যদিকে আরেকটা পাত্রে ২৫০ মিলি জলে ৫০ গ্রাম সর্ষের খোল ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে এর সঙ্গে ১ চামচ লাল সার বা এম ও পি মেশাতে হবে। এর সঙ্গে ১ চামচ ডিমের খোসার গুঁড়ো দিন। যে ডিম আমরা ঘরে খাই তার খোসাকে শুকিয়ে গুঁড়ো করে ব্যবহার করতে হবে।

এই মিশ্রণ গুলে রাখা কফির সঙ্গে মিশিয়ে ৬ ঘন্টা রেখে দিন। ৬ ঘন্টা পর একটা থকথকে জিনিস তৈরি হবে। এই জিনিসটা কিন্তু সরাসরি গাছে দেওয়া যায় না। ১ লিটার জলে ওই ৫ চামচ ওই জিনিসটা মেশাতে হবে।

এই মিশ্রণ মেশানো জল আপনি গাছের গোড়ায় দিতে পারেন। এর ফলে বেগুন, লাউ কুমড়ো গাছ সতেজ হবে ও অনেক ফলন হবে।

এর পাশাপাশি আরেকটা দ্রবণ বানাতে পারেন এটা বানাবার জন্য ১ লিটার জলে ২ চামচ থিয়োভিট মিশিয়ে নিন। মার্শাল ২০ ইসি নামের কীটনাশক ২-১ মিলি যোগ করুন। সবকিছু ভালভাবে মিশিয়ে নিন।

এই দ্রবণ স্প্রে দিয়ে যেকোনো গাছেই দিতে পারেন। এর ফলে গাছে পোকামাকড় আসবে না, গাছে প্রচুর ফুল ফল আসবে। বিশেষ করে লেবু ও লঙ্কা গাছে এটি বিশেষ উপকার দেবে।