×
Lifestyle

গাছের গোড়ায় সবজির খোসা দিলে কি হয়? জানলে অবাক হবেন আপনিও

আমরা অনেকেই গাছ ভালবাসি। বাড়িতে বাগানে বা টবে শখের জন্য গাছ লাগাই৷ এইসব গাছে অনেক সময় সার দেওয়ার প্রয়োজন হয়। আমাদের সবার বাড়িতেই সবজি খাওয়া হয়। এইসব সবজির খোসা ফেলে না দিয়ে যদি সেটা দিয়ে দারুণ সার বানিয়ে ফেলা যায় তাহলে কেমন হয়? এবার থেকে সবজির খোসা ফেলে না দিয়ে এভাবে সার বানিয়ে নিন আপনার গাছের জন্য।

ADVERTISEMENT

জবা, লাউ কুমড়ো, বেগুন টমেটো, গাঁদা, চন্দ্রমল্লিকা, ডালিয়া, গোলাপ, জিনিয়া, পিটুনিয়া, গ্ল্যাডিয়োলাস ইত্যাদি যেকোনো গাছেই এই সার দিতে পারবেন। এই সার দিলে ফুল ফল সবজিতে ভরে উঠবে আপনার বাগান।

বাড়িতে গাছের সার তৈরি করার জন্য আপনার একটা বড়ো পাত্র লাগবে। রান্নাঘরের আলু, ফুলকপি, বাঁধাকপি, লাউ ইত্যাদি ধরনের আনাজের খোসা ফেলে না দিয়ে সেগুলোকে ওই পাত্রের মধ্যে রেখে দিন। এর সঙ্গে ফলের খোসাও যোগ করতে পারেন।

পাত্রটিকে রোদে রাখতে পারলে ভালো হয়। রোদ পেলে খোসাগুলো তাড়াতাড়ি শুকিয়ে যাবে। মাঝেমধ্যে খোসাগুলোকে নাড়াচাড়া করে দেবেন। এতে সমস্ত খোসা সমানভাবে রোদ পাবে।

খোসাগুলো যাতে তাড়াতাড়ি শুকোতে পারে, তার জন্য খোসার মধ্যে শুকনো মাটি ছড়িয়ে দিন। এতে খোসা পচে যাওয়ার সম্ভাবনা কমে যায়। কিছুদিন পর দেখবেন খোসাগুলো শুকিয়ে কালচে হয়ে গেছে। খোসাগুলোকে হাত দিয়ে বা মিক্সিতে গুঁড়ো করে নিন।

এই খোসার গুঁড়োর সঙ্গে শুকনো গোবর বা ঘুঁটে গুঁড়ো করে মিশিয়ে নিন। এভাবে খুব সহজেই বিনা পরিশ্রম ও খরচায় আপনার বাগানের জন্য দারুণ সার তৈরি করতে পারবেন।