×
Lifestyle

Peanuts Health Tips: কাঁচা বাদাম নাকি ভাজা! শরীরের জন্য কোনটা উপকারী? জানুন বিশেষজ্ঞদের মতামত

করোনার সময় খাবার নিয়ে তো বিশ্লেষণ চলছেই সব জায়গায়। বিশেষজ্ঞরা সবসময় বলছেন কি খেলে ইমিউনিটি পাওয়ার বাড়বে। সেরকমই সারাবছর বাদাম খাওয়াটা কি ঠিক হবে! কাঁচা বাদাম না ভাজা বাদাম কোনটি খাওয়া ভালো তাও জানতে হবে। এমনিতেই প্রায় দিনই কম-বেশি আমাদের বাদাম খাওয়া লেগেই থাকে।

কাঁচা বাদাম, প্রতীকী ছবি

প্রতিদিন যদি কাঁচা বাদাম খাওয়া যায় তাহলে কিন্তু প্রচুর পরিমানে পুষ্টি পাওয়া যায়। প্রচুর পরিমানে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। এছাড়া হাড় ও পেশির জোর বাড়াই এই কাঁচা বাদাম। ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো পদার্থ রয়েছে এতে। যে কারণে প্রতিদিন অন্তত ৩টি কাঁচা বাদাম খাওয়া উচিত।

ADVERTISEMENT
কাঁচা বাদাম, প্রতীকী ছবি

ভাজা বাদাম খাওয়ারও প্রচুর উপকারিতা রয়েছে। প্রচুর পরিমানে কোলেস্টেরল থাকে। শুধু তাই নয়, প্রোটিন ও ফাইবারে ভরপুর ভাজা বাদাম। গ্যাস ও অম্বলের সমস্যা থেকে দূরে রাখে এই ভাজা বাদাম। শর্করা ও উচ্চ রক্তচাপের পরিমান নিয়পন্ত্রণে রাখে।

ভাজা বাদাম, প্রতীকী ছবি

দুটি বাদামই বিশেষজ্ঞদের মতে উপকারিতা আছে আলাদা আলাদা। যে যেটা পছন্দ করেন খেতে পারেন। তবে অতিরিক্ত বাদাম খাওয়াও উচিত নয়। অতিরিক্ত ফ্যাট হয়ে যেতে পারে শরীরে। যার জেরে ওজন বেড়ে যাবে। তবে, প্রতিদিন পরিমান বুঝে বাদাম খাওয়া বেশ ভালোই বলা চলে।