×
Lifestyle

শরীরের পক্ষে উপকারী শসা, কিন্তু ভুল সময়ে খেলে হতে পারে বিপদ! জেনে নিন খাবার সঠিক সময়

শসা (Cucumber) খাওয়ার অনেক উপকারীতা আছে। শসা স্বাস্থ্যের জন্য উপকারী। শসা শরীরে জলের অভাব মেটায়, পেট ঠান্ডা রাখে। শসাকে ভিটামিন, মিনারেল এবং ইলেক্ট্রোলাইটের পাওয়ার হাউস বলা হয়। প্রতিদিন স্যালাড, স্যান্ডউইচ বা রায়তায় শসা খাওয়াই যায়। অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করে শসা। শসা ক্যান্সারের ঝুঁকি কমায়। তবে শসা সঠিক সময়ে খেতে হবে। চলুন জেনে নেওয়া যাক শসা খাওয়ার সঠিক সময় কখন।

ADVERTISEMENT

সকালবেলা শসা খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। যদি সকালে শসা না খেয়ে থাকেন তবে লাঞ্চে অবশ্যই খান। রাতে শসা খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল নয়। সকালে ব্রেকফাস্টে বা দুপুরে লাঞ্চে শসা খাওয়ার জন্য সঠিক সময়।

রাতে ডিনারে শসা খাওয়া ঠিক নয়। রাতের খাবারে শসা খেলে পেট ভার হওয়ার সম্ভাবনা থাকে। কারণ শসা হজম হতে সময় লাগে। এজন্য রাতে শসা না খাওয়াই ভাল। রাতের ডিনারে শসা খেলে ঘুমের অসুবিধা হতে পারে। কারণ শসায় প্রচুর জল থাকে। যার ফলে পেট ভার হয়ে যায়। শসা হজম করতে একটু সময় লাগে। এই কারণে যাঁদের হজমশক্তি দুর্বল তাঁরা রাতের বেলা শসা খাওয়া এড়িয়ে চলুন। তবে দুর্বল হজমশক্তির মানুষরাও সকালে বা দুপুরের খাওয়ার পাতে শসা খেতেই পারেন।

অনেকেই গর্ভবতী মহিলাদের শসা খাওয়ার পরামর্শ দেওয়া দেন। কিন্তু শসায় অনেক জল থাকে। এই কারণে প্রয়োজনের বেশি শসা খেলে বার বার প্রস্রাব হতে পারে। এদিকে ঘন ঘন প্রস্রাব ত্যাগ করা গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের জন্য ভাল নয়। এজন্য গর্ভবতী মহিলারা খুব সাবধানে ডাক্তারের পরামর্শ নিয়ে শসা খাবেন।