×
Lifestyle

এই জিনিসটি মাত্র ১ চামচ দিলেই কেল্লাফতে! গাছ ভরে উঠবে লেবুতে

লেবু স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। ভিটামিন সি আছে লেবুতে। এই কারণে লেবু ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। অনেকেই বাড়িতে লেবু গাছ লাগাতে পছন্দ করেন। কিন্তু অনেক সময় লেবু গাছে ফিল আসতে দেরি হয়। এই ফুল থেকে লেবুর গাছে ফল হয়। তাই ফুল আসা খুবই জরুরি। দেখে নিন গাছে ফুল আসার জন্য কী করতে হবে।

ADVERTISEMENT

প্রথমেই আপনাকে গাছের সঠিক পরিচর্যা করতে হবে। অত্যধিক পরিচর্যা করলে গাছ বেশি সবুজ হয়ে যাবে। সেক্ষেত্রে ফুল আসবে না। এইরকম ক্ষেত্রে প্রথমেই নাইট্রোজেন সমৃদ্ধ সার দেওয়া বন্ধ করতে হবে। তারপর যাতে ফুল আসে তারজন্য কিছু সার দিতে হবে।

সার দেওয়ার আগে গাছের গোড়ায় বেশ কিছুটা মাটি তুলে আলাদা করে রেখে দিন। এইবার গাছের গোড়ায় ৩-৪ মুঠো কম্পোস্ট সার দিন। কম্পোস্ট সার হিসেবে আপনি পাতা পচা সার, রান্নাঘরের সবজি পচা সার, বা ১ বছরের পুরনো গোবরসার ব্যবহার করতে পারেন।

এছাড়া ১ মুঠো হাড়ের গুঁড়ো দিতে হবে। এর সঙ্গে ১ মুঠো সিং কুচি দিতে হবে। সিং কুচি তে প্রচুর ক্যালসিয়াম থাকে। এটা না পেলে ডিমের খোসার গুঁড়ো দিতে পারেন। তার সঙ্গে ১ চামচ পটাশ, ১ চামচ এপসম সল্ট দিতে হবে। এগুলো দিয়ে আগে তুলে রাখা মাটি দিয়ে চাপা দিয়ে দিন। ভালো করে জল দিন।

মিরাকুলান নামে একটি গাছের ওষুধ ব্যবহার করতে পারেন। ১ লিটার জলে ৩ গ্রাম দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। এটা গাছে স্প্রে করতে হবে। এগুলো করলেই গাছ লেবুতে ভরে উঠবে।