×
Lifestyle

নেই বেশি ঝামেলা, পেয়ারা পাতা থেকেই বাড়িতে করুন পেয়ারা গাছ, শিখে নিন সহজ পদ্ধতি

পেয়ারা খাওয়া খুবই ভালো। পেয়ারা একটা ফাইবার যুক্ত ফল তাই এটা খোসা সহই খাওয়া যায়। এইজন্য পেয়ারা খেলে হজমশক্তি ভালো থাকে। আপনি কি বাড়িতে একটা পেয়ারা গাছ লাগানোর কথা ভাবছেন? ভাবছেন কোথা থেকে চারা পাবেন? আপনি চাইলে শুধু একটা পেয়ারার পাতা দিয়ে চারা তৈরি করতে পারেন। এর জন্য আপনার কিছুটা টুথপেষ্ট দরকার হবে।

ADVERTISEMENT

পেয়ারার কয়েকটি পরিনত পাতা কেটে নিন। পাতা বোঁটা সুদ্ধ নিতে হবে। বোঁটার সঙ্গে ডালের কিছুটা অংশ থাকলে ভালো হয়। কিছুটা টুথপেষ্ট নিয়ে বোঁটা এবং ডালের কাটা অংশে লাগিয়ে দিন। এবার পেয়ারার পাতাকে কিছুক্ষণ রোদে রেখে দিন।

এবার একটা পাত্রে কিছুটা কোকোপিট নিন। তার সঙ্গে বালি আর কয়েক চামচ রুটিং পাউডার মিশিয়ে দিন। পেয়ারার পাতা এই মিশ্রণের মধ্যে পুঁতে দিন। খুব ভালো করে জল দিন। একটা প্লাস্টিকের প্যাকেট দিয়ে সবটা ঢেকে দিন যাতে বাইরের হাওয়া ভেতরে না যায়। এটায় রোদ যেন না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সম্ভব হলে ছায়ার মধ্যে রাখুন। ৪৫ দিনের মধ্যে ডাল থেকে শিকড় ও ডাল বেরিয়ে আসবে।

শিকড় বেরিয়ে এলে শিকড়সহ ডালকে অন্য মাটিতে পুঁতে দিন। এই মাটিতে যথেষ্ট পরিমাণ সার থাকা প্রয়োজন। সার হিসেবে শুকনো চা পাতা ব্যবহার করতে পারেন। চাইলে গোরবরসার ইত্যাদি জৈব সার ব্যবহার করতে পারেন। কিছুদিনের মধ্যেই ডাল থেকে নতুন ডালপালা গজাতে শুরু করবে। এইভাবে আপনি পেয়ারার চারা তৈরি করে ফেলতে পারবেন খুব সহজেই।