LifestyleRecipes

Snacks & Covid-19: করোনা আবহে সন্ধ্যেবেলায় কি খাচ্ছেন? জেনে নিন কি খাওয়া উচিত

করোনার তৃতীয় থাবা এসে পড়েছে সারাদেশে। এই কঠিন সময়ে সুস্থ থাকতে খাওয়াদাওয়ার বিশেষ নজর দেওয়াটা ভীষণভাবে জরুরী। বাইরের খাবারকে একেবারে টাটা বাই বাই করে দিতে হবে। এমনটাই মত বিশেষজ্ঞদেরও। সন্ধ্যেয় টিফিন হিসেবে অনেকেই চাউমিন কিংবা এগরোল পছন্দ করেন। অল্প সময়ে ও স্বল্প খরচে মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে।

 

তবে এই করোনা মহামারীর সময় বাইরের খাবার খেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। সন্ধ্যার সময় হালকা ও ঘরোয়া খাবার খাওয়া উচিত। চলুন আজ এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন সন্ধ্যেয় খাওয়ার মতো কিছু স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবারের তালিকা। যে খাবার খেলে শরীর তো ভালো থাকবেই তার সাথে এই করোনা কালে দারুন কাজ দেবে।

 

১] স্যালাড – খুব সহজেই বাড়িতেই বানিয়ে নিতে পারেন বিভিন্ন ধরনের স্যালাড। যা খেতেও ভালো লাগবে ও স্বাস্থ্যের জন্যও ভালো হবে। দেখে নেওয়া যাক কিছু স্যালাডের রেসিপি –

হালকা বিট ও গাজর সেদ্ধ করে কুচিয়ে নিতে হবে। তার মধ্যে জল ঝরানো টকদই, চাট মশলা, নুন-মরিচ গুঁড়ো দিতে হবে। টকদই-এর মধ্যে যদি হিং, জিরে, সর্ষে ও করিপাতার ফোঁড়ন দেওয়া যায় তাহলে অসাধারণ টেস্ট হবে।

বিকেল বা সন্ধ্যার খিদে মেটাতে এগ স্যালাডও বানাতে পারেন। সেদ্ধ করা ডিম, শশা, টোম্যাটো, লেটুস পাতা, নুন- মরিচ গুঁড়ো একসাথে মিশিয়ে নিলেই হলো। ডিমের পরিবর্তে চিনে বাদাম বা সেদ্ধ ছোলা দিয়ে ভেজ স্যালাডও বানিয়ে নিতে পারেন।

আবার কিছু তাজা ফল কেটে তার উপর চাট মশলা ছড়িয়ে বানিয়ে নিতে পারেন ফ্রুট স্যালাড। তাহলে সন্ধে বেলায় খাওয়ার জন্য বিভিন্ন ধরণের স্যালাড কিন্তু ট্রাই করে দেখতেই পারেন।

 

২] বিভিন্ন প্রকার ফল –

আমাদের একটি ভুল ধারণা আছে যে, সূর্য ডুবলে ফল খেলে অ্যাসিড হয়। তবে সেসব ধারণা একদমই ভুল। আপনি সন্ধের সময় ফল খেতে পারেন। আপেল, শশা কিংবা অন্য যে কোনো ফল নিয়ে পিনাট বাটার কিংবা জল ঝরানো দই-এর সাথে খেতে পারেন। যাতে পেট তো ভরবেই সাথে শরীরও সুস্থ থাকবে।

 

৩] বিভিন্ন বাদামের মিশ্রণ :

চিনে বাদাম, আখরোট, আলমন্ড বাদাম, সূর্যমুখীর বিজ ও ফ্ল্যাক্স সীড শুকনো তাওয়াতে ভেজে নিন। ঠান্ডা করার জন্য নামিয়ে রেখে দিন এরপরে ক্র্যানবেরি, কালো আঙুর ও কিছু পরিমানে কিশমিশ মেশান। একটি কাঁচের শিশিতে ভরে রেখে দিন। সন্ধের দিকে এক মুঠো খেলেই এতেই পেট ভরে যাবে।

 

৪] সেদ্ধ চিকেন ও ডিম :

অল্প চিকেন সেদ্ধ করে নিতে হবে। তারপরে অলিভ অয়েল কিংবা সাদা তেলে রসুন ও লংকা কিংবা চিলি ফ্লেক্স দিয়ে সাঁতলে নিতে হবে। সন্ধ্যে বেলা এটি খেতে দারুন লাগবে, সাথে পেটও ভরে যাবে। তবে যাই বানান না কেন, খাবারে অতিরিক্ত নুন দেবেন না। তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

 

৫] ছোলা মাখা / ভুট্টা সেদ্ধ –

সব শেষে বলবো এই দুটি খাবার কথার। দুটি ঘরের খাবারের মধ্যে খুবই জনপ্রিয়। সিদ্ধ ছোলা বা ভুট্টা সেদ্ধ নুন, মরিচ গুঁড়ো, অল্প কাঁচালঙ্কা, ধনে পাতা, টোম্যাটো কুচি ও লেবুর রস নিয়ে মাখা যেতে পারে। খেতেও দারুন লাগবে আর স্বাস্থ্যের পক্ষেও এটি ভালো।

 

তাহলে, সন্ধ্যের সময় বাইরে না খেয়ে এই কয়েকটি ভালো খাবার খেতে পারেন। যা এই করোনা আবহে আপনার স্বাস্থ্য ভালো রাখবে।

 

Related Articles

Back to top button